ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অন্তর্বর্তী সরকারের মাধ্যমে সব কার্যক্রম চলবে : সেনাপ্রধান

* প্রতিটি হত্যা-নির্যাতনের বিচার হবে * আন্দোলনকারীদের ঘরে ফেরার আহ্বান সেনাপ্রধানের
অন্তর্বর্তী সরকারের মাধ্যমে সব কার্যক্রম চলবে : সেনাপ্রধান

সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেছেন, দেশে এখন রাজনৈতিক ক্রান্তিকাল চলছে। এই ক্রান্তিকালে একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হবে। অন্তর্বর্তী সরকারের মাধ্যমে সব কার্যক্রম চলবে। আন্দোলনরত ছাত্র ও জনতাদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানান সেনাপ্রধান। গতকাল সোমবার বিকালে এক ব্রিফিংয়ে সেনাপ্রধান এসব কথা বলেন।

আন্দোলনরত ছাত্র-জনতার উদ্দেশ্যে প্রধান সেনাপ্রধান বলেন, ‘আমি আপনাদের (ছাত্র-জনতা) কথা দিচ্ছি সমস্ত হত্যা, সমস্ত অন্যায়ের বিচার করবো। আপনারা সেনাবাহিনীর প্রতি আস্থা রাখুন। আমি সমস্ত দায়-দায়িত্ব নিচ্ছি, আপনাদের জানমালের। আপনারা আশাহত হবেন না। ইনশাআল্লাহ আপনাদের যত দাবি আছে, সেই দাবিগুলো আমরা পূরণ করবো’।

তিনি বলেন, ‘দেশে শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে নিয়ে আসবো। আপনারা আমাদের সহযোগিতা করুন, দয়া করে আর ভাঙচুর, হত্যা, মারামারি এবং সংঘর্ষ থেকে বিরত হোন। আমি নিশ্চিত যে, আপনারা যদি আমার কথামতো চলেন, আমরা সবাই একসঙ্গে কাজ করলে নিঃসন্দেহে একটা সুন্দর পরিণতির দিকে যাবো। আপনারা দয়া করে আমাকে সাহায্য করেন। মারামারি ও সংঘাতের মাধ্যমে আমরা আর কিছু অর্জন করতে পারবো না। সুতরাং দয়া করে আপনারা সমস্ত ধ্বংসযজ্ঞ, সমস্ত অরাজগতা থেকে বিরাত হোন। আমরা সবাই মিলে একটা সুন্দর ভবিষ্যতের দিকে অগ্রসর হবো। প্রতিটি হত্যার বিচার করা হবে, প্রতিটি অন্যায়ের বিচার হবে। বিভিন্ন দলের নেতাদের সঙ্গে কথা বলেছি। তাদের সঙ্গে সুন্দর আলোচনা হয়েছে। এই আলোচনা ফলপ্রসূ হবে বলে মনে করছি।

ওয়াকার-উজ-জামান বলেন, প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন, অন্তর্বর্তী সরকার গঠন করে দেশ পরিচালনা করবো। সেনাবাহিনীকে কিছু সময় দেন, সব সমস্যা সমাধান করতে সক্ষম হবো। আপনারা সংঘাতের পথ থেকে ফিরে আসুন। অর্থ সম্পদের ক্ষতি হচ্ছে। সব হত্যার বিচার হবে। সেনাবাহিনীর ওপর আস্থা রাখেন। আমরা রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছি।

জনগণের উদ্দেশে সেনাপ্রধান বলেন, দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখেন। আপনারা আমার ওপর আস্থা রাখেন, একসঙ্গে কাজ করি। দয়া করে সাহায্য করেন। মারামারি সংঘাত করে আর কিছু পাবো না। সংঘাত থেকে বিরত হোন। সবাই মিলে সুন্দর দেশ গড়ি।

তিনি বলেন, ‘চলমান পরিস্থিতি সমাধানের পথে গেলে কারফিউর কোনো প্রয়োজন নেই। আমি নির্দেশ দিয়েছি সেনাবাহিনী কোনো গোলাগুলি করবে না। পুলিশ কোনো গুলি চালাবে না। আমি আশা করছি- আমার এই বক্তব্যের পরে পরিস্থিতির উন্নতি হবে। আমরা সুন্দর পরিবেশের দিকে যাচ্ছি। আপনারা ধৈর্য ধরুন। আমাকে সাহায্য করুন। তবে দুয়েকদিন সময় লাগতে পারে। রাষ্ট্রপতির সঙ্গে আলাপ করবে সেনাবাহিনী’।

সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান আরো বলেন, ‘আমরা এখন বঙ্গভবনে যাবো। সেখানে অন্তর্বর্তী সরকার গঠনের ব্যাপারে বিস্তারিত আলোচনা হবে। তিনি ছাত্রদের শান্ত হওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, আজকের রাতের মধ্যে আমরা একটা সলিউশন করবো।

সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে সেনাপ্রধান বলেন, বৈঠকে আওয়ামী লীগের কোনো নেতা ছিল না। তবে বিএনপি, জাতীয় পার্টি, জামায়াতে ইসলামী নেতা ও হেফাজতে ইসলাম নেতা মামুনুল হকের সঙ্গে বৈঠক হয়েছে। সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক আসিফ নজরুল ও জোনায়েদ সাকিও বৈঠকে ছিলেন। বৈঠকে একটি প্রস্তাবে সবাই একমত পোষণ করেছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত