আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতিই প্রথম কাজ

স্বরাষ্ট্র উপদেষ্টা

প্রকাশ : ১০ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সরকারপতনের প্রেক্ষাপটে দেশের আইনশৃঙ্খলার যে অবনতি হয়েছে, তা স্বাভাবিক অবস্থায় ফেরাতেই অন্তর্বর্তী সরকার অগ্রাধিকার দেবে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র উপদেষ্টা অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেছেন, ‘অন্তর্বর্তীকালীন সরকার প্রথমত দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নতির চেষ্টা করবে। দ্বিতীয়ত, আইনশৃঙ্খলা বাহিনীগুলোর মধ্যে আত্মবিশ্বাস ফেরানো, যেটি চরমভাবে কমে গেছে বলে আমি মনে করি।’ কোটা সংস্কার আন্দোলন থেকে প্রবল গণআন্দোলনে প্রধানমন্ত্রিত্ব ছেড়ে গত সোমবার দেশত্যাগ করেন শেখ হাসিনা। দুদিন পর বৃহস্পতিবার অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা শপথ গ্রহণ করেন। নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস হয়েছেন এ সরকারের প্রধান উপদেষ্টা।

শেখ হাসিনার দেশ ছাড়ার দিনই দেশের বিভিন্ন থানায় হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পুলিশ সদস্যদের অনেকে হতাহত হন। এছাড়া সরকারি বিভিন্ন স্থাপনা, আওয়ামী লীগ অফিস ও সংখ্যালঘুদের বাড়িঘর ও মন্দিরে ভাঙচুর, অগ্নিসংযোগের খবর আসে। থানায় হামলার কারণে দেশের অনেক থানা পুলিশশূন্য হয়ে পড়ে। সড়কে ট্রাফিক পুলিশ না থাকায় ভেঙে পড়ে ট্রাফিক ব্যবস্থা। নিরাপত্তা শঙ্কায় নিরাপদ আশ্রয়ে চলে যান পুলিশ সদস্যরা। এ পরিস্থিতিতে পুলিশ সদস্যরা কাজে না থাকায় শিক্ষার্থী, বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক দলের কর্মীদের সংখ্যালঘুদের বাড়িঘর ও মন্দির পাহারা দেওয়ার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে এসেছে। এছাড়া সরকারপতনের ওপর ঢাকাসহ সারাদেশেই বিভিন্ন স্থানে রাতে সংঘবদ্ধ ডাকাতির খবর আসছে, যা প্রতিরোধে রাত জেগে পাহারা দিচ্ছে মানুষ।

সরকারপতন ও অন্তর্বর্তী সরকারের দায়িত্বগ্রহণের পর ভেঙে পড়া পুলিশি ব্যবস্থা পুনর্গঠনে কাজ শুরু হয়েছে। গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও থানার কার্যক্রম শুরু হয়েছে। থানার নিরাপত্তায় পুলিশের পাশাপাশি সেনা সদস্যরা কাজ করছে, সঙ্গে দেখা গেছে আনসার সদস্যদের। অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা সাখাওয়াত হোসেন রয়টার্সকে বলেন, সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনায় প্রশাসন ‘খুবই উদ্বিগ্ন’। তবে কিছু বিষয় ‘সামান্য অতিরঞ্জিত’ হয়েছে।’

গতকাল শুক্রবার ঢাকায় কিছু পুলিশ কনস্টেবল সাদা পোশাকে কাজে যোগ দিয়েছেন। আধাসামরিক বাহিনীর সদস্যরা থানার নিরাপত্তা জোরদার করেছে। পুলিশের তেজগাঁও বিভাগের ছয়টি থানার মধ্যে তিনটির কার্যক্রম পুরোপুরি শুরু হয়েছে। ক্ষতিগ্রস্ত অন্য থানাগুলোকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে কাজ চলছে। ট্রাফিক পুলিশের অনুপস্থিতিতে সড়কে শৃঙ্খলা ফেরাতে শিক্ষার্থী, স্কাউটস সদস্য, আনসার ও ফায়ার সার্ভিস সদস্যরা কাজ করছেন।