পদত্যাগের হিড়িক

প্রধান বিচারপতিসহ ৫ বিচারপতির পদত্যাগ

যেসব কারণ দেখালেন

প্রকাশ : ১১ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আন্দোলনকারীদের দাবির মুখে পদত্যাগ করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান পদত্যাগ করেছেন। পদত্যাগের আগে কয়েকটি কারণ তিনি সুপ্রিমকোর্ট প্রসাশনকে জানিয়েছেন। গতকাল শনিবার দুপুরে তিনি আইন মন্ত্রণালয়ে তার পদত্যাগপত্র জমা দেন। এর আগে সকালে তার পদত্যাগ দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বিক্ষোভ করে এবং তাকে আলটিমেটাম দেয়। আইনজীবীদের একাংশও তার পদত্যাগ দাবি করে।

পদত্যাগের কারণ হিসেবে প্রধান বিচারপতি উল্লেখ করেন- সুপ্রিমকোর্টের বিল্ডিংগুলো এবং এর রেকর্ডগুলো রক্ষা, কোর্ট প্রাঙ্গণ রক্ষা, বিচারপতিদের বাড়িঘর, জাজেজ টাওয়ার রক্ষা, বিচারপতিগণকে শারীরিক হেনস্তা থেকে রক্ষা করা। এছাড়া জেলা জজ কোর্টগুলো ও রেকর্ড রুমগুলো রক্ষার স্বার্থে আমাকে পদত্যাগের সিদ্ধান্ত নিতে হলো।’ এ বিষয়টি জানান, সুপ্রিমকোর্টের পাবলিক রিলেশন অফিসার মো. শফিকুল ইসলাম। সূত্র জানিয়েছে, ওবায়দুল হাসানের পদত্যাগপত্র আইন মন্ত্রণালয়ে পৌঁছেছে। কর্মকর্তারা এ নিয়ে কাজ করছেন। কিছুক্ষণের মধ্যে এ সম্পর্কিত প্রজ্ঞাপন দেওয়া হবে। এর আগে সকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ জানান, দুপুর ১টার মধ্যে প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে হবে। অন্যথায় তার বাসভবন ঘেরাও করা হবে। এই আলটিমেটামের জবাবে প্রধান বিচারপতি সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের বলেন, উদ্ভূত পরিস্থিতির মধ্যে সুপ্রিমকোর্ট, হাইকোর্ট ও অন্যান্য নিম্ন আদালতের বিচারকদের নিরাপত্তার কথা বিবেচনা করে তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

পদত্যাগ করলেন ৫ বিচারপতি : সুপ্রিমকোর্টের আপিল বিভাগের ৫ বিচারপতি পদত্যাগ করেছেন। গতকাল শনিবার সন্ধ্যায় আইন মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দেন তারা। আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

পদত্যাগকারী ৫ বিচারপতি হলেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন।

এর আগে গতকাল বিকালে পদত্যাগ করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। পদত্যাগপত্রে তিনি উল্লেখ করেন, সুপ্রিমকোর্ট বিল্ডিং ও রেকর্ডগুলো রক্ষা করা এবং বিচারপতিদের শারীরিক হেনস্তা থেকে রক্ষা করতে তিনি পদত্যাগ করেছেন।