ছাত্র-জনতার গণঅভ্যুত্থান

নিহত পরিবারের পাশে থাকবে বিএনপি

প্রকাশ : ১৪ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে ছাত্র-জনতার গণঅভ্যুত্থান চলাকালে পুলিশ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং আওয়ামী লীগের দলীয় ক্যাডারদের গুলিতে নিহত শহীদ পরিবারের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। দলটির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান গতকাল মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছাত্র-জনতাকে দেখতে যান। এ সময় ড. আব্দুল মঈন বলেন, ছাত্র-জনতার পছন্দে অন্তর্বর্তীকালীন সরকার গঠন হয়েছে। ফলে তারা তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করবে। তিনি আরো বলেন, ছাত্ররা প্রমাণ করেছে, কোনো স্বৈরাচারী সরকার নির্যাতন করে ক্ষমতায় টিকে থাকতে পারে না। তাদের এ সাফল্য বিশ্বের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

এ সময় বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম জানান, আন্দোলনের সময় গুরুতর অবস্থায় ঢাকা মেডিকেলে ৭৬৯ জন ভর্তি হন। বর্তমানে ভর্তি রয়েছে ১৯০ জন। এখনো ঢাকার বাইরে থেকে আহত রোগী আসছেন বলেও জানান তিনি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায়, বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী সন্ত্রাসীদের গুলিতে ঢাকায় আন্দোলনরত অবস্থায় নিহত বরিশাল বাকেরগঞ্জের সন্তান ও ঢাকা মহানগর পূর্ব ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক শহীদ আরিফুর রহমান রাসেল তালুকদারের কবর জিয়ারত ও শোকসন্তপ্ত পরিবারের সাথে সাক্ষাৎ করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ। গতকাল মঙ্গলবার বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বরিশাল বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুস স্থানীয় নেতাকর্মীদের সাথে নিয়ে শহীদ আরিফুর রহমান রাসেল তালুকদারের বাড়িতে যান অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ। রাজধানী ঢাকার নিউরোসাইন্স হাসপাতালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আইনশৃঙ্খলা বাহিনী এবং আওয়ামী লীগ সন্ত্রাসীদের হামলায় আহতদের পাশে দাঁড়িয়েছে জিয়াউর রহমান ফাউন্ডেশন। গতকাল মঙ্গলবার দুপুরে ফাউন্ডেশনের ওয়ার্কিং কমিটির সদস্য এবং রিহ্যবিটেশন কমিটির আহ্বায়ক ডা. শাহ মুহম্মদ আমান উল্লাহর নেতৃত্বে নিউরোসাইন্স হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে আহতদের সাথে কথা বলেন সংশ্লিষ্ট চিকিৎসক নেতারা। এ সময় আহতদের পরিবারের সদস্যদের সাথে কথা বলেন ফাউন্ডেশনের নেতারা। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং জিয়াউর রহমান ফাউন্ডেশনের চেয়ারম্যান তারেক রহমান এবং ডা. জুবায়দা রহমানের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেয়া হয় আহতদের। ডা. শাহ মুহম্মদ আমান উল্লাহর নেতৃত্বে ডা. জালাল উদ্দিন মুহাম্মদ রুমী, চক্ষু বিশেষজ্ঞ ডা. সৈয়দ মেহেবুুবুল কাদির, ডা. রুস্তুম আলী মধু, ডা. বায়েজিদ, ডা. মো. রুহুল মোক্তাদির রঞ্জু, ডা. এ জেড এম সাইফুদ্দিন বাবু প্রমুখ উপস্থিত ছিলেন।

জিয়াউর রহমান ফাউন্ডেশনের কর্মকর্তাদের আন্তরিকতা এবং মানবিকতায় আহত এবং পরিবারের সদস্যরা অনেকেই আপ্লুত হয়ে পড়েন। এ সময় তারা এসব হামলার বিচারের দাবি জানিয়েছেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত নরসিংদী জেলার রায়পুরা উপজেলায় গতকাল মঙ্গলবার শহীদ জুনায়েদ ভূঁইয়াসহ অন্যান্য নিহত, আহত, কারামুক্ত ও মামলাগ্রস্তদের বাড়িতে গিয়ে খোঁজখবর নিয়েছে স্থানীয় বিএনপির নেতাকর্মীরা। এ সময় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা করেন দলের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সহ-সম্পাদক ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন বকুল।