ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উৎপাদন ও আমদানি বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পদক্ষেপ

বললেন অর্থ উপদেষ্টা
উৎপাদন ও আমদানি বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পদক্ষেপ

উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে অন্তর্বর্তীকালীন সরকার। এজন্য উৎপাদন বাড়িয়ে এবং আমদানির মাধ্যমে পণ্যের দাম কমানোর পদক্ষেপ নেয়া হচ্ছে। গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয়ে মূল্যস্ফীতি সংক্রান্ত অ্যাডভাইজরি কাউন্সিলের বৈঠক শেষে এ কথা জানান অর্থ মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ প্রক্রিয়াটি ঘোড়ার লাগাম টানার মতো নয়, এজন্য যৌক্তিক সময় লাগবে। তবে অন্তর্বর্তী সরকার মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকেই সবচেয়ে গুরুত্ব দিচ্ছে। এ লক্ষ্যে করণীয় সব ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে।

ড. সালেহ উদ্দিন আহমেদ আরো বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে পণ্যের মূল্যবৃদ্ধির কারণগুলো চিহ্নিত হয়েছে এবং এগুলো দূর করায় সর্বোচ্চ জোর দেয়া হচ্ছে। উৎপাদন ও আমদানি বাড়িয়ে সরবরাহ পরিস্থিতির উন্নতি ঘটানো হবে। একটি প্রক্রিয়ার ভেতর দিয়েই এটি করতে হবে। এজন্য যৌক্তিক সময় লাগবে। এদিকে ওই বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেন, আগামী চার থেকে পাঁচ মাসের মধ্যে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসবে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে স্বস্তিদায়ক রিজার্ভ রেখে, বাকিটা আমদানিতে ব্যয় করা হবে। আমদানি পণ্যের ঘাটতি আছে। যতটুকু করা সম্ভব আমদানি করা হবে। ব্যাংক একীভূত করার প্রসঙ্গে গভর্নর বলেন, এটি দেখে-শুনে ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত