জাতীয় ও আন্তর্জাতিকভাবে মুক্তিযোদ্ধাদের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে

বললেন মুক্তিযুদ্ধ উপদেষ্টা

প্রকাশ : ১৫ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সাভার ও ধামরাই (ঢাকা) প্রতিনিধি

মুক্তিযুদ্ধ উপদেষ্টা ফারুক-ই-আজম (বীরপ্রতীক) বলেছেন, কোটা আন্দোলনে সংগ্রাম করতে গিয়ে মুক্তিযুদ্ধের বিষয়টা প্রধান হয়ে আসছে। এতে জাতীয় ও আন্তর্জাতিকভাবে মুক্তিযোদ্ধাদের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। গতকাল বুধবার সাভারের জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের শ্রদ্ধা জানাতে গিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এ মন্তব্য করেন। এর আগে জাতীয় স্মৃতিসৌধে উপস্থিত হয়ে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর জাতীয় স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন তিনি।

মুক্তিযুদ্ধ উপদেষ্টা ফারুক-ই-আজম সাংবাদিকদের বলেন, একটা সুবিধাভোগী শ্রেণি হিসেবে মুক্তিযোদ্ধাদের চিহ্নিত করেছে বিগত স্বৈরাচারী ব্যবস্থা। সেই কারণে মুক্তিযোদ্ধাদের বীরত্ব ও আত্মত্যাগকে পুনর্গঠনের জন্য সত্যিকার মুক্তিযোদ্ধাদের মতামত নিয়ে আমরা সামনের দিকে এগিয়ে যাবো। মন্ত্রণালয় পুনর্গঠনের জন্য আমরা বসব। সবাইকে বসে পরিকল্পনা করে এটা করতে হবে। বিগত কোটা আন্দোলনে সবচেয়ে বেশি ইমেজ ড্যামেজ হয়েছে মুক্তিযুদ্ধের। আমরা এটাকে দেখব বিভিন্ন পর্যায় থেকে। মুক্তিযুদ্ধ উপদেষ্টা আরো বলেন, সবচেয়ে ইমপর্টেন্ট বিষয় হচ্ছে, কোটা আন্দোলনে সংগ্রাম করতে গিয়ে মুক্তিযুদ্ধের বিষয়টা প্রধান হয়ে আসছে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে মুক্তিযোদ্ধারা ইমেজ-সংকটে পড়ছেন। একটা সুবিধাবাদী শ্রেণি হিসেবে মুক্তিযোদ্ধাদের চিত্রিত করেছে বিগত স্বৈরাচারী ব্যবস্থা। সেহেতু এটাকে পুনর্গঠনের ব্যাপারে এই মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ এবং তাদের বীরত্ব সত্যিকারের মুক্তিযোদ্ধা যারা আছেন, তাদের মতামত নিয়ে সামনের দিনে আমরা এগিয়ে যাব।

ভুয়া মুক্তিযোদ্ধা সম্পর্কে তিনি বলেন, আমরা এই ব্যাপারে পরিকল্পনা গ্রহণ করবো। মন্ত্রণালয়ের সবার সাথে বসে আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেব, কি কি করতে হবে। অনেক সিদ্ধান্ত নেয়ার আছে আপনারা সব জানতে পারবেন। যা কিছু আমরা পরিকল্পনা এবং বাস্তবায়ন করবো সবার সামনেই হবে। তবে সংস্কার হবে এবং ড্রাস্টিক (কঠোর) সংস্কার হবে। ফারুক-ই-আজম আরো বলেন, ‘আমরা তো নানা বিষয়েই অনেক ফ্যান্টাসি গল্প তৈরি করেছি। আড়াল থেকে সামনে এনে সত্যিটা আমরা সবার সামনে উপস্থাপন করবো। আশা করি, তাতেই আজকে যে এখানে শহীদদের স্মরণে পুষ্পমাল্য দিলাম, তাদের আত্মা শান্তি পাবে। এ সময় তার সঙ্গে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সাভার উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।