প্রধান উপদেষ্টার প্রেস সচিব উপ প্রেস সচিব-এপিএস যারা

প্রকাশ : ১৫ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

প্রেস সচিব : অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের প্রেস সচিবের দায়িত্ব পেয়েছেন বার্তাসংস্থা এএফপির ব্যুরো চিফ শফিকুল আলম। এছাড়া অপূর্ব জাহাঙ্গীরকে উপপ্রেস সচিব এবং শাব্বির আহমদকে সহকারী একান্ত সচিব (এপিএস) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

গত মঙ্গলবার রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা আদেশে বলা হয়, প্রধান উপদেষ্টার মেয়াদকালে অথবা তার সন্তুষ্টি সাপেক্ষে (যেটি আগে ঘটে) এ পদে চুক্তিভিত্তিক দায়িত্ব পালন করবেন এ সাংবাদিক। আর সেজন্য সরকারের সচিবের পদমর্যাদা পাবেন। প্রধান উপদেষ্টার প্রেস সচিব হতে ডাক পাওয়ার খবর সাংবাদিক শফিকুল আলম এর আগে গত সোমবার রাতে নিজেই ফেইসবুকে জানিয়েছিলেন।

তিনি লিখেছিলেন, ‘অধ্যাপক মুহাম্মদ ইউনূস আমাকে অন্তর্বর্তী সরকারে তার প্রেস সচিব হতে বলেছেন। তাকে এবং জাতির সেবা করতে পারার জন্য সম্মানিত বোধ করছি।

গত ২০ বছর এএফপিতে কাজ করার কথা তুলে ধরে তিনি বলেন, আমার ২০ বছরের নিয়োগদাতা প্রতিষ্ঠান এএফপিও চায় যেন আমি তাদের সাথে থাকি। তারা (এএফপি টিম) একটি বড় পরিবার। তারা আমাকে এত বছর ধরে এমনভাবে সাহায্য করেছে, যেমনটা একজন বাবা তার সন্তানের জন্য করে। তারপরও প্রেস সচিবের ‘চ্যালেঞ্জিং’ দায়িত্ব নেয়ার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন শফিকুল।

বাংলাদেশ অবজারভারে ক্রীড়া সাংবাদিক হিসেবে শফিকুলের সাংবাদিকতা জীবনের শুরু। সাড়ে সাত বছর ক্রীড়া সাংবাদিকতার পর বাণিজ্য বিষয়ে সাংবাদিকতা শুরু করেন ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসে। আড়াই বছর সেখানে কাজ করে ২০০৫ সালে এএফপিতে যোগ দেন।

এএফপিকে প্রথম সাতবছর করেসপন্ডেন্ট হিসেবে এবং পরে ঢাকার ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন শফিকুল।

মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, নটর ডেম কলেজ থেকে এইচএসসি করা শফিকুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন স্নাতক।

উপ প্রেসসচিব : অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার উপ-প্রেসসচিব হিসেবে নিয়োগ পেয়েছেন অপূর্ব জাহাঙ্গীর। যোগদানের তারিখ থেকে প্রধান উপদেষ্টার মেয়াদকাল বা তার সন্তুষ্টি সাপেক্ষে এ নিয়োগ কার্যকর হবে। গত মঙ্গলবার রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, যোগদানের তারিখ থেকে প্রধান উপদেষ্টার মেয়াদকাল বা তার সন্তুষ্টি সাপেক্ষে (যেটি আগে ঘটে) ‘জাতীয় বেতনে স্কেল, ২০১৫’ এর চতুর্থ গ্রেড ও সংশ্লিষ্ট সুবিধাধিসহ তিনি উপ-প্রেস সচিব নিয়োগ পেয়েছেন।

একান্ত সহকারী : প্রধান উপদেষ্টার সহকারী একান্ত সচিব হলেন শাব্বীর আহমদ। অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সহকারী একান্ত সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন শাব্বীর আহমদ। গতকাল বুধবার এটি নিশ্চিত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা। উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, শাব্বীর আহমদকে যোগদানের তারিখ থেকে প্রধান উপদেষ্টার মেয়াদকাল অথবা তার সন্তুষ্টি সাপেক্ষে (যেটি আগে ঘটে) জাতীয় বেতন স্কেল ২০১৫-এর ৫ম গ্রেড ও এতদসংশ্লিষ্ট সুবিধাদিসহ প্রধান উপদেষ্টার সহকারী একান্ত সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো। প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, এই নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।