বেসরকারি হাসপাতালেও আহতদের চিকিৎসা ফ্রি করার দাবি

সমন্বয়ক সারজিস আলম

প্রকাশ : ১৮ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বৈষম্যবিরোধী আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসা বেসরকারি হাসপাতালেও সম্পূর্ণ ফ্রি করার দাবি জানিয়েছেন আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম। গতকাল বিকালে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে আহত শিক্ষার্থীদের চিকিৎসাব্যবস্থা পরিদর্শন শেষে এ দাবি জানান তিনি। সারজিস আলম বলেন, কোটা আন্দোলনে আহত শিক্ষার্থী দেশের বেসরকারি হাসপাতালে ভর্তি নেই বললেই চলে। দুয়েকটি বেসরকারি হাসপাতাল ছাড়া সব রোগী এখন সরকারি হাসপাতালে। কারণ, বেসরকারি হাসপাতালে শিক্ষার্থীদের চিকিৎসার সামর্থ্য নেই। সেই জায়গা থেকে আমাদের একটি দাবি থাকবে বেসরকারি হাসপাতালে এখনো যারা রয়েছে তাদের ফি মওকুফ করতে হবে। যদিও স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা রয়েছে, বেসরকারি হাসপাতাল যদি বিল নেয়, সেটি যাতে ন্যূনতম নেয়। সে জায়গায় আমাদের দাবি হলো, সব জায়গায় যেন তা মওকুফ করা হয়। যদি সেখানে কোনো টাকা দেয়া দরকার হয়, সেটি যেন সরকার নিজ উদ্যোগে দেয়।

বিভিন্ন সরকারি হাসপাতালকেন্দ্রিক ‘সমন্বয়ক’ ও ‘সহসমন্বয়ক’দের ঘিরে একটি দল গড়ে উঠছে। এ নিয়ে সারজিস আলম বলেন, তারা সরকারি হাসপাতালের সামনে ব্যানার টানিয়ে নিজেদের সমন্বয়ক, সহসমন্বয়ক দাবি করছেন। আহত শিক্ষার্থীদের চিকিৎসার জন্য টাকা তুলছেন।

আমাদের সংগঠনের এমন কোনো নির্দেশনা ছিল না। কেউ হয়তো অসৎ উদ্দেশ্যে এমনটি করছেন। তাই সবাইকে সচেতন থাকার আহ্বান জানাই। সারজিস আলম বলেন, বিগত সরকারের সময় বলা হয়েছিল ছাত্রদের ওপর শুধু রাবার বুলেট নিক্ষেপ করা হয়েছে। কিন্তু হাসপাতালগুলোতে গেলে দেখা যায়, বুলেট শরীরের একপাশ দিয়ে ঢুকে আরেকপাশ দিয়ে বের হয়ে গেছে। পরে একই বুলেট আরেকজনকে আঘাত করেছে। এখন হাসপাতালগুলোতে গুলিবিদ্ধ ছাত্ররা কাতরাচ্ছে। এই গণহত্যার সঙ্গে যারা জড়িত ছিল, এ বিচার যেন হয়।