সিটি মেয়রসহ স্থানীয় জনপ্রতিনিধি অপসারণ : প্রশাসক নিয়োগ

প্রকাশ : ২০ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সারা দেশে স্থানীয় সরকার বিভাগের অধীনে থাকা মোট ৮৮৮ জন জনপ্রতিনিধিকে অপসারণ করেছে অন্তর্বর্তী সরকার। এ বিষয়ে পৃথক পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়। অপসারিতদের মধ্যে ১২টি সিটি কর্পোরেশনের মেয়র, ৬০টি জেলা পরিষদের চেয়ারম্যান, ৩২৩টি পৌরসভার মেয়র এবং ৪৯৩টি উপজেলা চেয়ারম্যান রয়েছেন।

বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনের মুখে আওয়ামী লীগ সরকার পতনের পর অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়। এরপর প্রশাসন থেকে শুরু করে স্থানীয় পর্যায়ে জনপ্রতিনিধিদের ব্যাপক রদবদল নিয়ে আসছে। গতকাল দেশের ১২টি সিটি কর্পোরেশনসহ বিভিন্ন জনপ্রতিনিধিদের অপসারণ করে প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার।

ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রংপুর, গাজীপুর এবং ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়রদের অপসারণ করা হয়েছে। তাদের জায়গায় প্রশাসক বসানো হয়েছে, যারা সিটি কর্পোরেশনের দৈনন্দিন কার্যক্রম পরিচালনা এবং দেখভাল করবেন। এই সংক্রান্ত প্রজ্ঞাপন স্থানীয় সরকার বিভাগ থেকে গতকাল সোমবার জারি করা হয়েছে। অপসারণের প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এর ধারা ১৩ক প্রয়োগ করে বাংলাদেশের এসব সিটি কর্পোরেশনের মেয়রদের স্ব স্ব পদ থেকে অপসারণ করা হলো। অন্য প্রজ্ঞাপনের মাধ্যমে প্রশাসক নিয়োগ দেয়া হয়েছে। এতে বলা হয়- স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মহ. শের আলীকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, স্থানীয় সরকার বিভাগের মহাপরিচালক মো. মাহমুদুল হাসানকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনারকে (তোফায়েল ইসলাম) চট্টগ্রাম সিটি কর্পোরেশন, খুলনার বিভাগীয় কমিশনারকে (হেলাল মাহমুদ শরীফ) খুলনা সিটি কর্পোরেশন, রাজশাহীর বিভাগীয় কমিশনারকে (ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর) রাজশাহী সিটি কর্পোরেশন, সিলেটের বিভাগীয় কমিশনারকে (আবু আহমদ ছিদ্দিকী) সিলেট সিটি কর্পোরেশন, বরিশাল বিভাগীয় কমিশনারকে (মো. শওকত আলী) বরিশাল সিটি কর্পোরেশনের প্রশাসক করা হয়েছে। এছাড়া স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এএইচএম কামরুজ্জামানকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) মহাপরিচালককে (অতিরিক্ত সচিব) কুমিল্লা সিটি কর্পোরেশন, রংপুরের বিভাগীয় কমিশনারকে (মো. জাকির হোসেন) রংপুর সিটি কর্পোরেশন, ঢাকার বিভাগীয় কমিশনারকে (সাবিরুল ইসলাম) গাজীপুর সিটি কর্পোরেশন এবং ময়মনসিংহ বিভাগীয় কমিশনারকে (উম্মে সালমা তানজিয়া) ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রশাসক করা হয়েছে।

৬০ জেলা পরিষদের চেয়ারম্যান অপসারণ : স্থানীয় সরকারের আরেক প্রজ্ঞাপনে সারা দেশের ৬০টি জেলা পরিষদের চেয়ারম্যানকেও অপসারণ করা হয়েছে। স্থানীয় সরকার বিভাগ থেকে গত রোববার এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপন অনুযায়ী, অপসারিত জেলা পরিষদ চেয়ারম্যানদের স্থলাভিষিক্ত হয়েছেন জেলা প্রশাসকরা (ডিসি)। তবে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ এবং রংপুরের দায়িত্ব পালন করবেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক)।

৩২৩ পৌরসভার মেয়র অপসারণ : সরকার ৩২৩টি পৌরসভার মেয়রকে অপসারণ করেছে। এদের মধ্যে আওয়ামী লীগ সরকারের আমলে নির্বাচিত মেয়ররা রয়েছেন। এই সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন গত রোববার জারি করা হয়েছে।

৪৯৩ উপজেলা চেয়ারম্যান অপসারণ : এছাড়া ৪৯৩টি উপজেলা পরিষদের চেয়ারম্যানকে অপসারণ করা হয়েছে। তাদের স্থলাভিষিক্ত হয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও)। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে গতকাল সোমবার এই সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

অধ্যাদেশ জারি : বিশেষ পরিস্থিতিতে স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের অপসারণ এবং প্রশাসক নিয়োগের ক্ষমতা সরকারের হাতে রেখে পৌরসভা, উপজেলা, জেলা এবং সিটি কর্পোরেশনের আইন সংশোধনের জন্য আলাদা আলাদা অধ্যাদেশ জারি করা হয়েছে। গত শনিবার এই অধ্যাদেশগুলো রাষ্ট্রপতির অনুমোদনক্রমে জারি করা হয়েছে, যা উপদেষ্টা পরিষদের বৈঠকে অনুমোদিত হয়েছে।

মৃত্যুজনিত কারণে পদ শূন্য ঘোষণা : মৃত্যুজনিত কারণে নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান এবং কয়রা উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ শূন্য ঘোষণা করা হয়েছে। সব মিলিয়ে খালি হওয়া ৬১টি জেলা পরিষদ ও অন্যান্য পদে প্রশাসক নিয়োগ দেয়া হয়েছে। এ ধরনের পদক্ষেপ গ্রহণের কারণ হিসেবে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে, জনগণকে নিরবচ্ছিন্ন সেবা প্রদান নিশ্চিত করা এবং প্রশাসনিক কার্যক্রম চালু রাখা জরুরি বিবেচনায় এ পদক্ষেপ নেয়া হয়েছে।