ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জাপানের অর্থায়নে প্রকল্পের কাজ চলবে : অর্থ উপদেষ্টা

জাপানের অর্থায়নে প্রকল্পের কাজ চলবে : অর্থ উপদেষ্টা

বাংলাদেশে চলমান প্রকল্প বাস্তবায়নে জাপানের অর্থায়ন নিয়ে কোনো প্রশ্ন-দ্বিধাদ্বন্দ্ব নেই, ভবিষ্যতে আরো প্রজেক্ট আসবে এমন মন্তব্য করে অন্তর্বর্তী সরকারের অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেছেন, জাপানের অর্থায়নে যেসব প্রকল্প চলছে সেগুলো চলমান থাকবে। তাদের (জাপান) ব্যাপারে আর কোনো প্রশ্ন নেই, দ্বিধাদ্বন্দ্ব নেই। বরং ভবিষ্যতের জন্য ওরা আরো প্রজেক্ট নিয়ে নেগোসিয়েশন করবে। গতকাল সোমবার সচিবালয়ে অর্থ উপদেষ্টার কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন অর্থ উপদেষ্টা।

সালেহউদ্দিন আহমেদ বলেন, উনি (জাপানের রাষ্ট্রদূত) বললেন ‘আমরা তোমাদের ব্যাপারে হ্যাপি। আমরা মনে করি এখন যারা লিডারশিপে আছে দিজ আর গুড হ্যান্ড।’ ওরা মনে করে ভবিষ্যতে বাংলাদেশের স্বার্থ, জনগণের স্বার্থ।

তিনি বলেন, জাপানের রাষ্ট্রদূতের কাছে শুধু টাকা-পয়সা না, আমরা হেলথের কথাও বলেছি। ওরা বলেছে এ ব্যাপারে আমাদের যে এক্সজেস্টিং প্রজেক্ট (চলমান প্রকল্প) আছে সেটাতে সহায়তা করবে। প্রয়োজন হলে স্বাস্থ্য এবং শিক্ষা খাতে আরো সহায়তা করবে।

অর্থ উপদেষ্টা বলেন, আমি বলেছি বাজেট সাপোর্ট আমাদের দরকার, টাকা-পয়সা দরকার। ওরা বলেছে- এটা গ্লোবাল কন্টেক্স, বাট দে হ্যাভ নোটের ডাউন। দে উইল টক উইথ দ্য রিলেভেন্ট অথরিটি। জাপানের ব্যাপারে আমরা অত্যন্ত পজেটিভ, তাদের ব্যাপারে আর কোনো প্রশ্ন বা দ্বিধাদ্বন্দ্ব নেই। বরং ভবিষ্যতের জন্য ওরা আরো প্রজেক্ট নিয়ে নেগোসিয়েশন করবে।

বাংলাদেশে জাপানের চলমান প্রকল্পগুলো কী অব্যাহত থাকবে? সাংবাদিকদের এমন প্রশ্নে সালেহউদ্দিন আহমেদ বলেন, কিছু কিছু বড় প্রজেক্টের জন্য একনেকের মিটিং লাগবে। যেগুলো রুটিন আছে সেগুলোর কাজ তো করবে।

বৈঠকে আলোচনার বিষয়ে অর্থ উপদেষ্টা বলেন, প্রজেক্ট যেগুলো আছে সেগুলোর তারা নিশ্চয়তা চাচ্ছে। আমি বলেছি কিছু কিছু প্রজেক্ট মূল্যায়ন করা হবে অটোমেটিকেলি এবং চলবে। আমরা বাজেট সাপোর্ট দেয়ার কথা বলেছি। আমাদের ছাত্ররা জাপানে যায় স্কলারশিপ নিয়ে, আমি বলেছি ওদের টাকা-পয়সা বাড়াও। তিনি বলেন, ওরা কিছু কিছু সংস্কারের বিষয়ে প্রশ্ন করেছেন। ব্যাংকিং সেক্টর, এনবিআর, কাস্টমস। ওরা চাচ্ছে ব্যবসার পরিবেশ। আমি বলেছি এগুলো ইমিডিয়েটলি সংস্কারের ব্যাপার আছে।

সালেহউদ্দিন আহমেদ বলেন, ভবিষ্যতের ব্যাপারে আমি বলেছি তোমরা এখন যা দিচ্ছো অত্যন্ত ভালো। কিন্তু আমি মনে করি তোমরা সাহায্য বাড়াবে। তখন ওরা বললো- আমাদের গ্লোবাল কন্টেক্স আছে, তোমার রিকোয়েস্ট আমরা কনভে করবো। অর্থ উপদেষ্টা আরো বলেন, আমি বলেছি তোমরা প্রাইভেট সেক্টরে ইনভেস্ট বেশি কর। আড়াই হাজার (অর্থনৈতিক অঞ্চল) করছে, আমি বলেছি দ্রুত সম্পন্ন করো। প্রাইভেট সেক্টরে ইনভেসমেন্ট দরকার। আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে হলে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) লাগে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত