পরিসংখ্যান নয়, সেবা দিয়ে রেলকে মূল্যায়ন করতে হবে

বললেন রেল উপদেষ্টা

প্রকাশ : ২০ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

পরিসংখ্যান দিয়ে রেলযোগাযোগ ব্যবস্থাকে মূল্যায়ন না করে, সেবা দিয়ে রেলকে মূল্যায়ন করতে হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান। গতকাল সোমবার রেল ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা জানান।

ফাওজুল কবির খান বলেন, রেলওয়ে একটি সেবামূলক প্রতিষ্ঠান। এটাকে সেবা দিয়ে মূল্যায়ন করতে হবে। এটা কোনো বানেভাসা সরকার না, এটা মধ্যরাতের নির্বাচনের সরকার না, এটা কোনো থানার ওসির সরকার না। এটা আমাদের ছাত্র-জনতার রক্তে অর্জিত সরকার।

টিকিট প্রসঙ্গে তিনি বলেন, মানুষ কাউন্টারে গেলে টিকিট পায় না। কিন্তু আবার ট্রেনে উঠতে গেলে আলাদাভাবে টিকিট পাওয়া যায়। এটা আগে চললেও এখন চলতে পারে না। জানা গেছে রেলওয়ে কয়েকজন লোক আছে তারা ফোন নাম্বার দিয়ে এই কাজটি করে থাকে। সাধারণ মানুষ কাউন্টারে গিয়ে টিকিট পায় না। এখন বলে দিয়েছি এ বিষয়ে একটা টাস্ক ফোর্স গঠন করতে। ওই ফোন নাম্বারগুলো যেন ব্লক করে দেয়। ওরা যেন আর কখনো কোনো টিকিট কিনতে না পারে। এটাও বলে দিয়েছি, যে আইডি ও মোবাইল নম্বর দিয়ে টিকিট কাটা হয়েছে ও যিনি ট্রেনে ভ্রমণ করছেন তার সঙ্গে মিলছে কি না দেখতে।

ট্রেনের সময়ানুবর্তিতা নিয়ে আরো একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে জানিয়ে রেলপথ উপদেষ্টা বলেন, কিছু কারিগরি সীমাবদ্ধতা আছে। কিন্তু এটা দূর করতে হবে। রেলের জমি নিয়ে নয়-ছয় বন্ধ করতে হবে। রেলের জমি কার কার হাতে আছে সেটা দেখতে হবে। আশা করি এসব বিষয় আমার কাছে পাঠানো হবে। আমরা এটা কঠোরভাবে মনিটরিং করবো।

রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এমএ আকমল হোসেন আজাদ এবং রেলওয়ে মহাপরিচালক সরদার সাহাদাত আলীসহ অনেকে উপস্থিত ছিলেন।