সংবাদ সম্মেলনে আমির খসরু

পাচারকৃত টাকা ফেরাতে আশ্বাস সুইজারল্যান্ডের

প্রকাশ : ২৩ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সুইজারল্যান্ডে পাচার হওয়া টাকা ফিরিয়ে আনার ব্যাপারে বাংলাদেশ সরকারের যেকোনো উদ্যোগকে তারা স্বাগত জানাবে এবং সহযোগিতা করবে এমন কথা জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। গতকাল বৃহস্পতিবার সকালে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেতো রেংগলির সঙ্গে বৈঠক শেষে গুলশানে বিএনপির চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আমির খসরু বলেন, সুইডিশ রাষ্ট্রদূতের সঙ্গে কথা হয়েছে, তারা জানতে চেয়েছেন, নতুন প্রেক্ষাপটে ও রোডম্যাপে বাংলাদেশের রাজনীতি অর্থনীতি ভবিষ্যৎ নিয়ে। বাংলাদেশ কোন দিকে যাচ্ছে তা ব্যাপারে আমাদের মতামত জানতে চেয়েছে। ভবিষ্যৎ নিয়ে বিএনপির চিন্তাভাবনা কী সে বিষয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের সব প্রতিষ্ঠান কাঠামো ভেঙে পড়েছে এ বিষয়ে আমরা কি করতে পারি তারা কী করতে পারেন মতামত দেয়া নেয়া হয়েছে। ধ্বংস প্রতিষ্ঠানগুলো ট্র্যাকে এনে কীভাবে কার্যকরী করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে সুইজারল্যান্ড সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছেন।

পাচার হওয়া টাকাগুলো ফিরিয়ে আনার ব্যাপারে আলোচনা হয়েছে জানিয়ে আমির খসরু বলেন, সুইজারল্যান্ড সরকারের পক্ষ থেকে তারা বলেছেন, সরকার আগের অবস্থানেই আছে। পাচার হওয়া টাকা ফিরিয়ে আনার ব্যাপারে বাংলাদেশ সরকারের যেকোনো উদ্যোগকে তারা স্বাগত জানাবে এবং সহযোগিতা করবে।

অন্তর্বর্তী সরকারের সময় নিয়ে আলোচনা হয় কি না, এমন প্রশ্নের জবাবে বিএনপির এই নেতা বলেন, বিদেশি রাষ্ট্রদূতরা অন্তর্বর্তী সরকারের সময় নিয়ে আলোচনা করেন। জানতে চান। আমরা আগেও বলেছি বাংলাদেশের মালিক হচ্ছে দেশের জনগণ। একটি সময় নিয়েই অন্তর্বর্তী সরকার নির্বাচন দেবে। বাংলাদশের জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করে তাদের জনপ্রতিনিধি নির্বাচিত করবে। এটাই গণতন্ত্রের মূলভিত্তি। বর্তমান সরকার একটি যোক্তিক সময়ের মধ্যে তা করবে। এ বিষয়ে অন্তর্বর্তী সরকার বা অন্য কারো সাথে দ্বিমত পোষণ করার কোনো কারণ নেই। অন্তর্বর্তী সরকারকে সে ব্যাপারে সহযোগিতা করে যাচ্ছি। বাংলাদেশ থেকে ১০০ বিলিয়ন ডলারের বেশি পাচার হয়ে গেছে উল্লেখ করে আমির খসরু বলেন, এখন দেশের রিজার্ভ কোথায় গেছে, তা সবাই জানে। একটা কঠিন সময় পার করছি। তারা এতো টাকা পাচার করেছে যে, দেশের রিজার্ভ ও অর্থনীতি তলানিতে চলে গেছে। সেই ক্ষেত্রে যে টাকা প্রচার হয়েছে, সেগুলো ফিরিয়ে আনার ব্যাপারে আলোচনা হয়েছে।