গণহত্যার তদন্ত সম্পর্কে স্বরাষ্ট্র উপদেষ্টা

জাতিসংঘকে সব ধরনের সহযোগিতা করবে বাংলাদেশ

প্রকাশ : ২৮ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, ছাত্র জনতার গণঅভ্যুত্থানে চালানো গণহত্যার তদন্ত কাজে জাতিসংঘকে সব ধরনের সহযোগিতা করবে বাংলাদেশ।

তিনি বলেন, গেল ২ মাসে শিক্ষার্থীদের গণঅভ্যুত্থান দমনে আসলে কী হয়েছে সেটি তদন্তেই তারা এসেছে, প্রাথমিকভাবে খুব ভালো আলোচনা হয়েছে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলপাকালে এসব কথা বলেন তিনি। এর আগে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

উপদেষ্টা বলেন, আমাদের এখানে জাতিসংঘের মানবাধিকার কমিশন থেকে প্রতিনিধিদল এসেছিলেন। তারা স্রেফ আমাদের এখানে সৌজন্য সাক্ষাৎ করতে এসেছিল। আমরা তাদের নিশ্চিত করেছি তাদের যত ধরনের সাহায্য প্রয়োজন আমরা তা করবো। তাদের অনুরোধ করেছি, জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে বাংলাদেশ থেকে সেনাবাহিনী, পুলিশসহ অন্যান্য বাহিনীর আরো বেশি সদস্যদের সুযোগ দেয়ার অনুরোধ জানিয়েছি। তারা শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের সৈন্যদের খুব প্রশংসা করেছেন। তিনি আরো বলেন, কিছুক্ষণ আগে চীনের অ্যাম্বাসেডরও এসেছিলেন। বাংলাদেশে প্রায় নয় হাজারের মতো চাইনিজ রয়েছে। অ্যাম্বাসেডর তাদের নিরাপত্তার বিষয়ে আমাদের অনুরোধ করেছে। আমরা বলেছি, আমাদের পক্ষে যতটুকু সাহায্য সহযোগিতা করা দরকার অবশ্যই তা করবো। বন্যায় ক্ষতিগ্রস্তদের যত ধরনের সাহায্য-সহযোগিতা করা প্রয়োজন সেগুলো আমরা চেয়েছি।