ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রতিষ্ঠাবার্ষিকীতে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা

বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠাই বিএনপির লক্ষ্য

বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠাই বিএনপির লক্ষ্য

২০২৪ সালে বাংলাদেশে যে নতুন স্বাধীনতা অর্জন হয়েছে তার জন্য বিএনপিকে দীর্ঘ ১৫ বছর ধরে সংগ্রাম করতে হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমাদের ৭০০’র বেশি নেতাকর্মী গুম হয়ে গেছে। ২ হাজারের বেশি নেতাকর্মীকে গুলি করে হত্যা করা হয়েছে। ৬০ লাখের বেশি নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়েছে। এই গণতান্ত্রিক সংগ্রামের জন্য। গতকাল রোববার দলের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, আজকের দিনটির জন্য আমরা আল্লাহর কাছে শুকরিয়ে আদায় করছি। ছাত্র-জনতাকে সঙ্গে নিয়ে এই দিনটি মুক্ত ও স্বাধীন পরিবেশে পালন করতে পারছি। বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশে জাতীয়বাদী দল সব সময় নেতৃত্ব দিয়েছে। আমরা আশা করি, আগামী দিনেও তার সঠিক রাজনীতি এবং জনগণকে সঙ্গে নিয়ে সঠিকভাবে সামনের দিকে এগিয়ে যাবে। দেশকে পুনর্গঠন করার কাজে মনোযোগ দেবে। তিনি বলেন, আজকে আমরা শপথ নিয়েছি যে কোনো বাধাই আসুক, সব চ্যালেঞ্জ মোকাবিলা করে বাংলাদেশে গণতন্ত্র সুপ্রতিষ্ঠা করা ও মুক্ত বাজার অর্থনীতি প্রতিষ্ঠা করার জন্য কাজ করে যাবো। এসময় উপস্থিত আরো ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুস সালাম, সাইফুল আলম নীরব প্রমুখ।

গতকাল রোববার দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত দোয়া মাহফিলে বিএনপি মহাসচিব বলেন, বিএনপি এখন নিঃসন্দেহে বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দল। তারেক রহমানের নেতৃত্বে দীর্ঘ ১৬ বছর ধরে গণতন্ত্র পুনরুদ্ধারে আমরা সংগ্রাম করেছি। নির্বাচনি ব্যবস্থাকে পুনরায় সংস্কার করে সেখানে তত্ত্বাবধায়ক বা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ব্যবস্থার সংগ্রাম ছিল। একই সঙ্গে দেশের ভেঙে দেয়া সরকারি প্রতিষ্ঠানগুলো ঠিক করে আবারো অর্থনীতির চাকা সচল করাই বিএনপির উদ্দেশ্য ছিল বলে জানান তিনি। সঠিক রাজনীতির মাধ্যমে দেশ পুনর্গঠনে বিএনপি প্রতিজ্ঞাবদ্ধ জানিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, যত বাধাই আসুক, সব চ্যালেঞ্জ মোকাবিলা করে গণতন্ত্র প্রতিষ্ঠা করা হবে। পেছনে দেখার সময় নেই, স্বৈরাচারমুক্ত বাংলাদেশে বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠাই বিএনপির লক্ষ্য। বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশের জনগণের কল্যাণে কাজ করতে নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন বলেও জানান মির্জা ফখরুল। গুমের বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, গত ১৫ বছরে ৭০০ বিএনপিকর্মী গুম হয়েছেন। প্রায় দুই হাজার কর্মীকে গুলি করে হত্যা করা হয়েছে। আর ৬০ লাখ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়েছিল। এসবের বিচারও করা হবে। উল্লেখ্য, ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ‘বাংলাদেশি জাতীয়তাবাদ ও ১৯ দফা কর্মসূচির ভিত্তিতে বহুদলীয় গণতন্ত্র ও মৌলিক অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে ন্যায়বিচারভিত্তিক সমাজ প্রতিষ্ঠার’ লক্ষ্যে বিএনপি গঠন করেন। বর্তমানে তার স্ত্রী বেগম খালেদা জিয়া দলটির চেয়ারপারসন এবং ছেলে তারেক রহমান ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত