ঢাকা ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

ন্যায্যমূল্যে অত্যাবশ্যকীয় কৃষিজাত দ্রব্যাদি বিক্রয় কার্যক্রম উদ্বোধন

ন্যায্যমূল্যে অত্যাবশ্যকীয় কৃষিজাত দ্রব্যাদি বিক্রয় কার্যক্রম উদ্বোধন

ঢাকা মহানগরের কারওয়ান বাজারস্থ ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) চত্তরে গতকাল বৃহস্পতিবার ফসল ডট কম লিমিটেড কর্তৃক ন্যায্যমূল্যে অত্যাবশকীয় কৃষিজাত দ্রব্যাদি বিক্রয় কার্যক্রম উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। এ সময় উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া ফসল ডট কম লিমিটেডের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, কৃষি মন্ত্রণালয়ের আওতায় সাশ্রয়ী মূল্যে কৃষি পণ্য বিক্রয় কার্যক্রম চলমান রয়েছে। ফসল ডট কম এই অভিনব উদ্যোগের মাধ্যমে প্রান্তিক কৃষক থেকে ভোক্তা পর্যায়ে হাত বদল ও সিন্ডিকেট বাদ দিয়ে যে মহতি উদ্যোগ নিয়েছে তাকে আমি সাধুবাদ জানাচ্ছি। তিনি বলেন, সরকার এক্ষেত্রে সার্বিক সহযোগিতা করবে। বাজারে দীর্ঘদিনের যে অসাধু চর্চা চলে এসেছে তা দূর করার জন্য সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। এ সমস্যা সমাধানের টেকসই সমাধান হিসেবে সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রয় করার এ ধরনের উদ্যোগকে সরকার সব সময় উৎসাহিত করবে। জনদুর্ভোগ কমাতে এ ধরনের উদ্যোগ ইতিবাচক প্রভাব ফেলবে। এ ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা প্রদানের পাশাপাশি এ ধরনের উদ্যোগ চলমান থাকুক এই প্রত্যাশা ব্যক্ত করেন। উপদেষ্টা আরো বলেন, এই সরকার নিত্য প্রয়োজনীয় পণ্য ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্যে আনয়নে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। অতঃপর সবাইকে সংযম থাকা ও তথ্য উপাত্ত দিয়ে সরকারকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এএইচএম সফিকুজ্জামান বলেন, বর্তমানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ সরকারের অন্যতম প্রধান বিবেচ্য বিষয়। তিনি বলেন, বর্তমানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের ক্ষেত্রে বাজার সিন্ডিকেট ও চাঁদাবাজি বড় চ্যালেঞ্জ যার কারণে দ্রব্যমূল্য প্রায় ৩০% বৃদ্ধি পায়। এ ক্ষেত্রে কৃষক সবচেয়ে কম মূল্য পান এবং ভোক্তা সবচেয়ে বেশি মূল্যে পণ্য ক্রয় করেন। তিনি আরো বলেন, তৃণমূল পর্যায় থেকে পণ্য সরাসরি ক্রয় করে এনে শহরে বিক্রির ব্যবস্থা করা হলে অর্থাৎ সমবায় ভিত্তিক বিপণন ব্যবস্থা গড়ে তোলা হলে উৎপাদক ও ভোক্তাগণ সুফল পাবেন। এ ক্ষেত্রে তিনি ফসক ডট কম লিমিটেডের এই ধরনের উদ্যোগের প্রশংসা করেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন বলেন, বর্তমান সময়ে বাংলাদেশের প্রধান চ্যালেঞ্জ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ। এরই মধ্যে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে বেশ কিছু কৃষি পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রয়ের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের প্রায় ২০টি জেলা বন্যা ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে কৃষি পণ্যের ক্ষতি হয়েছে। তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয় আমদানি সহজ করার লক্ষ্যে ডিম, আলু, পিঁয়াজ, চিনি ও তেল এর শুল্ক হ্রাস করেছে। এ সময় আরো উপস্থিত ছিলেন- জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ আলীম আখতার খান এবং টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা ইকবাল, এএফডব্লিউসি, পিএসসি, ফসল ডট কম লিমিটেডের সদস্যরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত