ঢাকা ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

হাসিনাকে ফেরাতে সব ব্যবস্থা নেবে সরকার

পররাষ্ট্র উপদেষ্টা
হাসিনাকে ফেরাতে সব ব্যবস্থা নেবে সরকার

ছাত্র-জনতার আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে ভারত থেকে ফেরাতে সরকার সব ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তোহিদ হোসেন।

গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

জানা যায়, ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যান। এরপর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত অন্তর্বর্তী সরকারের পক্ষ থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এই আন্দোলনে সংঘটিত গণহত্যার বিচারের ঘোষণা দেয়া হয়েছে। পরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হয়। গতকাল বৃহস্পতিবার ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে চলা হত্যাকাণ্ডে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারকাজ শুরু হয়েছে। প্রথমদিন দুটি পৃথক আবেদনের পরিপ্রেক্ষিতে শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরসহ ৪৬ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। আদেশে ১৮ নভেম্বরের মধ্যে শেখ হাসিনাকে গ্রেফতার করে ট্রাইব্যুনালে উপস্থিত করার নির্দেশ দেয়া হয়েছে।

বিকালে এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, শেখ হাসিনাকে ফিরিয়ে আনতে আমরা প্রয়োজনীয় সব ব্যবস্থা নেব। আদালত একমাসের সময় দিয়েছে। এই সময়ের মধ্যে শেখ হাসিনাকে ফিরিয়ে আনতে যা ব্যবস্থা নেয়া তা আমরা নেব।

শেখ হাসিনা দিল্লিতেই অবস্থান করছেন কি না? সাংবাদিকদের করা এমন এক প্রশ্নের জবাবে তৌহিদ হোসেন বলেন, আমরা আনঅফিশিয়ালি জানতে পেরেছি তিনি দিল্লিতেই অবস্থান করছেন। এছাড়া গ্রেফতারি পরোয়ানাভুক্ত অন্যরা কোথায় আছে পররাষ্ট্র মন্ত্রণালয় জানার চেষ্টা করছে।

এ সময় লেবাননে আটকেপড়া বাংলাদেশিদের ফেরত আনার বিষয়েও কথা বলেন পররাষ্ট্র উপদেষ্টা। তৌহিদ হোসেন বলেন, লেবানন থেকে বাংলাদেশিদের ফেরাতে পর্যাপ্ত বিমানের সংকট রয়েছে। এ অবস্থায় বিমান ছাড়াও সমুদ্রপথে বাংলাদেশিদের ফেরানোর কথা ভাবছে সরকার।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত