ঢাকা ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মাছের লোভে খালের পাড় কেটে সর্বনাশ!

মাছের লোভে খালের পাড় কেটে সর্বনাশ!

নেত্রকোনার মোহনগঞ্জে মাছ ধরতে খালের পাড় কেটে পুকুর দেওয়ার অভিযোগ উঠেছে এলাকার কয়েকজনের বিরুদ্ধে। উপজেলার মাঘান-শিয়াধার ইউনিয়নের শেওরাতলী গ্রামের সামনে ডিঙ্গাপোতা হাওরে থাকা লাইটারধাইর নামক খালের পাড় কেটে ফেলা হয়েছে। পাড় কেটে কয়েকটি অংশে দেওয়া হয়েছে পুকুর। সরেজমিন গিয়ে দেখা যায়, গত বছর খনন করা এ খালটির প্রায় এক কিলোমিটার পাড় কেটে ফেলা হয়েছে। পাড়ের কয়েকটি অংশ কেটে দেওয়া হয়েছে পুকুর। ফলে ছোট যানবাহন চলার মতো প্রশস্ত খাল পাড় হয়ে গেছে সরু আইল।

এ ঘটনায় ব্যবস্থা নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন শেওরাতলী গ্রামের আব্দুল ছালামসহ বেশ কয়েকজন। খালের পাড় কেটে সর্বনাশ করার জন্য শেওরাতলী গ্রামের নুর নবী, মতিউর রহমান মেলেছ ও পলাশকে দায়ী করা হয়েছে। আব্দুল ছালাম অভিযোগে বলেন, আশপাশের কয়েকটি গ্রামের মানুষ ধান কেটে খালের পাড়ে রাখত। পরে কেউ নৌকায় করে, কেউ আবার ঠেলাগাড়িতে করে সেই ধান সড়কে নিতে পারত। চওড়া খালের পাড় মাছের লোভে ভ্যাকু দিয়ে কেটে দিয়েছে এলাকার নুরনবীসহ কয়েকজন। পাড়া কেটে তারা তাদের জমি বৃদ্ধি করেছেন।

এখন খাল পাড়টি সরু আইলের মতো হয়ে গেছে। এতে করে পাড়ে আর ধান কেটে রাখা যাবে না। চলাচল করাও সম্ভব নয়। গত বছর খনন করা এ খালটির বিশাল ক্ষতি তারা করেছেন। কয়েক গ্রামের কৃষক এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকারের এতে অনেক ক্ষতি হয়েছে। আমি এর সঠিক বিচার চাই। অভিযুক্ত নুরনবী ও মতিউর রহমান মেলেছ বলেন, আমরা এই খালের পাড় কাটিনি। প্রতিহিংসামূলক আমাদের নামে অভিযোগ দেয়া হয়েছে। প্রশাসনের কাছে আমাদের দাবি- এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে প্রকৃত দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ছাব্বির আহমেদ আকুঞ্জি সামবার দুপুরে বলেন, অভিযোগ পেয়ে সহকারী কমিশনারকে (ভূমি) এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত