ঢাকা ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাম্পার ফলন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাম্পার ফলন

ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলায় এবার লিচুর বাম্পার ফলন হয়েছে। এতে করে উপজেলার বাগান মালিকদের মুখে হাসি ফুটেছে। ভারতের ত্রিপুরা রাজ্যের সীমান্তঘেঁষা বিজয়নগর উপজেলা। এই উপজেলায় লিচুর সুনাম দেশ ও বিদেশজুড়ে। এখানকার লিচু সুস্বাদু হওয়ায় সারা দেশেই কদর রয়েছে। জানা যায়, প্রায় ৫০ বছর আগে থেকে জেলার বিজয়নগর উপজেলায় লিচু উৎপন্ন শুরু হয়। জায়গা ও শ্রম কম লাগায় এখানকার চাষিরা লিচু চাষে ঝুঁকছেন।

ফলন হওয়ার শুরু থেকে দুই দফায় এখানকার লিচু বিক্রি হয়। এর মধ্যে গাছে যখন ফুল আসে তখন প্রথম দফায় কৃষকদের কাছ থেকে গাছ কেনেন স্থানীয় ব্যবসায়ীরা। গাছে মুকুল বের হওয়ার পর দ্বিতীয় দফায় স্থানীয় ব্যবসায়ীরা বিভিন্ন এলাকার ব্যবসায়ীদের লিচু বিক্রি করেন। বিজয়নগর উপজেলা কৃষি অফিস জানায়, উপজেলার বিষ্ণুপুর, কাঞ্চনপুর, কাশিমপুর, সিঙ্গারবিল, আদমপুর, কালাছড়া, মেরাশানী, সেজামুড়া, কামালমুড়া, হরষপুর, মুকুন্দপুর, নোয়াগাঁও, অলিপুর, কাশিনগর, ছতুরপুর, বক্তারমুড়া, রূপা, শান্তামুড়া, কামালপুর, কচুয়ামুড়া, গোয়ালনগর, ভিটিদাউপুর ও পত্তন এলাকায় ব্যাপকভাবে লিচুর চাষ হয়েছে।

বিজয়নগর উপজেলার প্রায় প্রত্যেকের বাড়িতেই একটি করে লিচুর গাছ আছে। যাদের বাড়িতেই একটু জায়গা আছে, তারা প্রত্যেকে লিচু গাছ লাগান। এসব গাছে পাটনাই, বম্বে, চায়না থ্রি, চায়না-২ ও এলাচি লিচুর বাম্পার ফলন হয়। পাকা লিচু বিক্রি হয় উপজেলার সবচেয়ে বড় বাজার হিসেবে পরিচিত আউলিয়া বাজারে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত