স্কুলের পাশে ময়লার ভাগাড় স্বাস্থ্যঝুঁকিতে শিক্ষার্থীরা

প্রকাশ : ২৩ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জামালপুর প্রতিনিধি

মাদারগঞ্জ পৌরসভার পুরাতন বাসস্ট্যান্ডের ঈদগাহ মাঠ এলাকা দিয়ে চলে গেছে জামালপুর-মাদারগঞ্জ আঞ্চলিক মহাসড়ক। এই রাস্তা দিয়ে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ছোট-বড় অসংখ্য যানবাহন চলাচল করে। ঈদগাহ মাঠ এলাকার রাস্তার পাশেই বালিজুড়ী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ রাস্তা ধরে প্রতিদিন কোমলমতি শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসা-যাওয়া করে। তবে রাস্তাটির পাশেই দিনের পর দিন ফেলা হচ্ছে শহরের ময়লা-আবর্জনা। এতে মশা-মাছির উপদ্রবসহ দূষিত হচ্ছে আশপাশের পরিবেশ। ফলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীসহ আশপাশের বাসিন্দারা। এ নিয়ে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকসহ স্থানীয় বাসিন্দাদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, মহাসড়কে কাছেই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কয়েকশ’ গজের মধ্যেই আরও একটি উচ্চ বিদ্যালয়, একটি মসজিদ, একটি মাদ্রাসা, ব্যবসা প্রতিষ্ঠান এবং বসতবাড়ি রয়েছে। অথচ সড়কের সামনে ছড়িয়ে-ছিটিয়ে রাখা হয়েছে ময়লা-আবর্জনা।

এতে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে বিদ্যালয়সহ আশপাশের এলাকায়। দুর্গন্ধ সহ্য করে শিক্ষার্থী, পথচারী ও যানবাহনের যাত্রীদের ময়লা-আবর্জনার পাশ ঘেঁষে নাকে হাত বা কাপড় চেপে চলাফেরা করতে হয়।