দিনাজপুরে লিচুর বাম্পার ফলন

প্রকাশ : ২৫ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  দিনাজপুর প্রতিনিধি

উত্তরের জেলা দিনাজপুরে আবহাওয়া ভালো থাকায় চলতি মৌসুমে লিচুর বাম্পার ফলন হয়েছে। এসব লিচু সংগ্রহ করতে বাগানে ভিড় করছেন দেশের বিভিন্ন জায়গা থেকে আসা ক্রেতারা। দিনাজপুর জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সারাদিন ব্যস্ত সময় পার করছেন লিচু বিক্রেতা ও বাগান মালিকরা। এসব বাগানে ঢুকতেই দেখা মিলবে লাল রঙের রসালো, সুস্বাদু ও সুমিষ্ট লিচুর। এসব বাগানে চায়না থ্রি, বেদেনা, বোম্বে ও মাদ্রাজি জাতের লিচু রয়েছে। তবে এসবের বেশিরভাগ বাগানে চায়না থ্রি জাতের লিচু চোখে পড়ে। ভালো মানের ও আকারে বড় লিচু বাগান থেকে ক্রেতা পাইকারি কিনছেন পিস ৪ থেকে ৫ টাকায়। এক হাজার লিচুর দাম ৪ হাজার থেকে ৫ হাজার টাকা। এদিকে দিনাজপুর জেলা কৃষি অধিদপ্তর জানিয়েছে, জেলায় ৫ হাজার ৭২৬ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে।

রাজশাহী থেকে লিচু কিনতে আসা রিফাত হোসেন বাপ্পী বলেন, রাজশাহীতে প্রতি বছরই এ মৌসুমে লিচুর প্রচুর চাহিদা রয়েছে। এই চাহিদা মেটানোর জন্য দিনাজপুর থেকে প্রতি বছর লিচু ক্রয় করে থাকি। লিচু কিনতে এসেছি। লিচু মোটামুটি ভালো, কিন্তু দাম কিছুটা বেড়েছে। তারপরও ১০ হাজার লিচু ক্রয় করলাম। দাম বেশি হলেও দেখেশুনে ভালো মানের লিচু কিনব।

দাম কিছুটা কমলে ভালো হয়। দিনাজপুর লিচুর বাগান মালিক রবিউল হোসেন বলেন, এবার আল্লাহ দিলে অনেক ভালো ফলন হয়েছে। এবছর ৮ বিঘার ওপর আমার এই লিচু বাগান। এখানে ৩২০টি চায়না থ্রি, বোম্বে ও বেদেনা জাতের লিচু গাছ আছে। বাগানের বয়স ১০ বছর, তবে ফল পাচ্ছি ৫ বছর ধরে। গেলবার ২ লাখ টাকার ওপর লিচু বিক্রি করেছি। আশা করছি, এবার আরও বেশি লিচু বিক্রি করব।

দিনাজপুরের কৃষি অধিদপ্তরের উপপরিচালক মো. নুরুজ্জামান বলেন, এবছর আবহাওয়া অনুকূলে থাকায় লিচুর তেমন কোনো ক্ষতি হয়নি। আমরা কৃষি অফিস থেকে সবসময় চাষিদের পরামর্শ দিয়ে আসছি।

চলতি মৌসুমে জেলায় ৫ হাজার ৭২৬ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে। বাজারে লিচুর দাম অনেকটা স্বাভাবিক আছে। আশা করছি, কমবেশি সবাই ক্রয় করতে পারবে।