কলেজ ভবনে বাঁশের খুঁটি

ঝুঁকি নিয়ে চলছে ক্লাস

প্রকাশ : ২৭ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রাম সরকারি কলেজের একটি ভবনে ফাটল ও ধস দেখা দিয়েছে। এর ফলে ভবনের বিভিন্ন জায়গায় পলেস্তারা খসে পড়ে লোহার রড বের হয়ে আছে। খসে পড়া পলেস্তারা ও ভবনের ধস ঠেকাতে বাঁশের খুঁটি দিয়ে ঠেস দিয়েছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। দুই মাস আগে বাঁশের খুঁটি দিয়ে ঠেস দিলেও সংস্কারের অভাবে ঝুঁকি নিয়েই ক্লাস করছেন শিক্ষার্থীরা।

সরেজমিন গিয়ে দেখা যায়, মূল ভবনের দ্বিতীয় তলায় একাদশ শ্রেণির ক্লাস চলছে। শিক্ষক শ্রেণিকক্ষে পাঠদান করাচ্ছেন। কিন্তু শিক্ষার্থীদের পাঠে মনোযোগ কম, তারা মাথার ওপরে ধসে পড়া ছাদ ও ধস ঠেকাতে দেওয়া বাঁশের খুঁটির দিকে তাকিয়ে রয়েছে। মাথার ওপরের ছাদ ধসে পড়ার আতঙ্কে শিক্ষার্থীদের একটি শ্রেণিকক্ষে তালা ঝুলিয়ে ওই শ্রেণিকক্ষকে পরিত্যক্ত ঘোষণা করেছেন স্বয়ং কলেজের অধ্যক্ষ।

পাশের শ্রেণিকক্ষে তুলনামূলক পলেস্তারা ধস কম হওয়ায় শ্রেণি সংকটের কারণে জরাজীর্ণ ভবনে ঝুঁকি নিয়ে চলছে পাঠদান। কলেজ কর্তৃপক্ষের দাবি, দীর্ঘদিন সংস্কার না হওয়ার কারণে ভবনটির পলেস্তারা খসে পড়ে এভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে শিক্ষা প্রকৌশল বিভাগ ভবনটিতে বাঁশের খুঁটি দেওয়ার কথা স্বীকার করে জানিয়েছে, সংস্কারের জন্য কোনো বরাদ্দ না থাকায় উপস্থিত পলেস্তারা ধসে পড়া ঠেকাতে বাঁশের খুঁটি দেওয়া হয়েছে।