ঢাকা ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জৈব সার উৎপাদনে সফল হালিমা

জৈব সার উৎপাদনে সফল হালিমা

বসতবাড়ির আঙিনায় টিনের ঘর তুলে ভার্মি কম্পোস্ট প্রক্রিয়ার মাধ্যমে কেঁচো সার বা জৈব সার উৎপাদন করে খরচ বাদে প্রতি মাসে ৪০-৪৫ হাজার টাকা আয় করছেন টাঙ্গাইলের হালিমা বেগম নামে এক নারী কৃষি উদ্যোক্তা। তার অর্জিত আয় থেকে সংসারের যাবতীয় খরচ মেটানোর পর ব্যাংকের ঋণ পরিশোধ করছেন তিনি। তিনি টাঙ্গাইল সদর উপজেলার রাবনা নয়াপাড়া গ্রামের মোয়াজ্জেম হোসেনের স্ত্রী। হালিমা বেগম অভাব-অনটনের সংসারে সচ্ছলতা ফেরাতে কেঁচো সার বা জৈব সার উৎপাদন করে সফল উদ্যোক্তা হয়েছেন।

পরিবার সূত্রে জানা যায়, কৃষকের মেয়ে হালিমা বেগম বাল্যবিয়ের শিকার হন। গ্রামের স্কুলে দশম শ্রেণিতে পড়ার সময় ২০০৩ সালে হালিমা বেগমের রাবনা নয়াপাড়ার মোয়াজ্জেম হোসেনের সঙ্গে বিয়ে হয়। তাদের ঘরে দুটি কন্যা সন্তানের জন্ম হয়। স্বামীর তেমন আয়-রোজগার না থাকায় তাদের সংসারে অভাব-অনটন লেগেই থাকত। মেয়ে দুটিকেও স্কুলে দিতে পারেননি। এ অবস্থায় তিনি গরু লালন-পালন করে দুধ বিক্রির মাধ্যমে মেয়ে দুটিকে স্থানীয় বিদ্যালয়ে পড়াশোনা করতে ভর্তি করে দেন। এরপর শুরুতে বাড়ির টিনের ঘরে তিনটি গরু দিয়ে ফার্ম তৈরি করে দুধ বিক্রি করে সংসারের খরচের পাশাপাশি মেয়ে দুটিকে লেখাপড়া করাতে থাকেন। পরে গৃহপালিত গরুর গোবরকে কাজে লাগিয়ে জাপানি কেঁচো কিনে কয়েকটি ছোট টিনের ঘর তুলে ভার্মি কম্পোস্ট প্রক্রিয়ায় কেঁচো সার বা জৈব সার উৎপাদন শুরু করেন।

২০০৮ সালে কেঁচো সার উৎপাদনের যাত্রা শুরু করলেও প্রথম দিকে তেমন সুবিধা করতে পারেননি। যে কারণে দুই বছর পর কেঁচো সার বা জৈব সার উৎপাদন বন্ধ করে গরু লালন-পালন নিয়ে ব্যস্ত থাকেন। ২০১৫ সাল থেকে আবারও পূর্ণ উদ্যমে কেঁচো সার বা জৈব সার উৎপাদন শুরু করেন তিনি। এবার আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত