বগুড়ার শেরপুরে ৫৬৭ বছরের ঐতিহ্যবাহী কেল্লাপোশী মেলা

প্রকাশ : ০২ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  শেরপুর (বগুড়া) প্রতিনিধি

বগুড়ার শেরপুরে ৫৬৭ বছরের ঐতিহ্যবাহী কেল্লাপোশী নামধারী ‘জামাইবরণ’ মেলা শেষ হয়েছে। গত রোববার থেকে শুরু হয়ে বুধবার সন্ধ্যায় মেলাটি শেষ হয়। মেলায় বিভিন্ন ধরনের কাঠের আসবাবপত্র, বিশাল আকারের মাছ, রকমারি মিষ্টি, ঘুড়ি, তৈজসপত্রসহ হরেক রকম পণ্যের পসরা সাজিয়ে বসেন দোকানিরা। তবে প্রতিবছরের মতো এবারের মেলায় প্রধান আকর্ষণ মাছ ও মিষ্টি। মেলায় ১০ থেকে ২০ কেজি ওজনের কাতল, রুই, বোয়াল, পাঙ্গাস, সিলভার কার্প, চিতলসহ নানা ধরনের মাছ উঠে। উঠেছে নানা পদের মিষ্টি। এর কিছু কিছু পদের একেকটি মিষ্টির ওজন পাঁচ থেকে ১০ কেজি। মেলা উপলক্ষে শ্বশুর-শাশুড়িরা জামাইদের দাওয়াত করে বাড়িতে এনে মোটা অঙ্কের টাকা সালামি দেন। জামাই বাবুরাও সেলামির টাকার পাশাপাশি নিজেদের টাকা যোগ দিয়ে মেলা থেকে ধুমসে কেনাকাটা করেন। সেই সঙ্গে দীর্ঘদিনের ঐতিহ্য অনুযায়ী নিমন্ত্রণে আসা মেয়ে-জামাইদের সঙ্গে নিয়ে এসে ছাতা, মিষ্টি, লুঙ্গিসহ বিভিন্ন ধরনের পণ্য কিনে দেওয়া হয়।

গত বুধবার দুপুরে উপজেলা সদর থেকে তিন কিলোমিটার পশ্চিমে কেল্লাপোশী নামক স্থানে অনুষ্ঠিত মেলার শেষ দিনে আসা জামাই, শ্যালক-শ্যালিকা এবং মাছ ও মিষ্টি দোকানিদের সঙ্গে কথা বলে এইসব তথ্য জানা যায়। মেলা উপলক্ষে নানা বাড়িতে বেড়াতে আসা কলেজ শিক্ষার্থী সুমাইয়া আক্তার ও হাসানুল মারুফ শিমুল জানান, পরিবারের সবার সঙ্গে মিলে মিশে আনন্দ উৎসবে শামিল হতে প্রতিবছরই তারা এই মেলায় আসেন। এ ছাড়া বড় বড় মাছ ও রকমারি মিষ্টি খাওয়ার লোভ তো রয়েছেই।

উপজেলার সাধুবাড়ী গ্রাম থেকে মেলা উপলক্ষে উচরং গ্রামের শ্বশুরালয়ে আসা সোহানুর রহমান সান জানান, তিনি ১৫ হাজার টাকা দিয়ে ১৪ কেজি ওজনের একটি কাতল মাছ কিনেছেন। এরপর ১২ কেজি মিষ্টি কিনে শ্বশুরালয়ে ফিরছেন। পরে আত্মীয়স্বজনেকে দাওয়াত করে এনে সবাই মিলে এসব খাবেন বলে তিনি জানান।

এদিকে মাছ ব্যবসায়ী হুমায়ুন কবির ও দুলাল হোসেন জানান, বরাবরের মতো এই বছরও তারা এই মেলায় অনেক মাছ নিয়ে এসেছেন। বেচাবিক্রিও বেশ ভালো। একটু বাড়তি কষ্ট হলেও ব্যবসায় লাভ হওয়ায় সেই কষ্টকে কষ্ট মনে হচ্ছে না।

মাছের আড়তদার জিয়াউর রহমান জানান, এই বছরও মেলায় যমুনা নদী থেকে ধরা বিভিন্ন প্রজাতির বড় বড় মাছ আনা হয়েছে। সেই সঙ্গে রয়েছে চলনবিল ও জলাশয়ে চাষ করা প্রচুর মাছ। এর মধ্যে রয়েছে বোয়াল, পাঙাশ, রুই, মৃগেল, কাতল, সিলভার কার্প, বিগহেডসজ বিভিন্ন প্রজাতির মাছ।