কলাপাড়ায় কোরবানির হাট কাঁপাবে ‘কালু ও চান্দু’

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

পর্যটন নগরী কুয়াকাটায় এবার কোরবানির হাট কাঁপাবে ‘কালু ও চান্দু’ নামের বিশাল দেহের দুটি ষাঁড়। কালুর ওজন ১ টন এবং চান্দুর ওজন ২২ মণ। যার বাজার মূল্য কালু ১১ লাখ টাকা আর চান্দুর ৭ লাখ টাকা হাঁকিয়েছেন ষাঁড় দুটির মালিক কৃষক সিদ্দিক মীর। এবার দক্ষিণাঞ্চলে সাড়া ফেলবে কালু ও চান্দু- এমন ধরনা করছেন এলাকাবাসী। কুয়াকাটা লাতাচালী থঞ্জুপাড়া গ্রামে শাহিওয়াল ও হলিস্টিন জাতের বিশালদেহী ষাঁড় কালু-চান্দুকে দেখতে প্রতিদিন ওই কৃষকের বাড়িতে আসছেন দর্শনার্থী ও ক্রেতারা। ইতোমধ্যে কালুকে কিনলে সঙ্গে একটি খাসি উপহার দেওয়ার ঘোষণাও দেন এই খামারি।

কৃষক সিদ্দিক জানান, ৪ বছর আগে থেকে দেশীয় একটি গাভীর সঙ্গে কালুকে ৮০ হাজার টাকা দামে কিনে পালন শুরু করেন। পরের বছর জন্ম নেয় আর একটি ষাড়। এর পর গরুর যত্ন নেন এবং পশু ডাক্তারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখেন। বর্তমানে ওই গাভীটির আরো দুটি বাচ্চা আছে। সিদ্দিক মীর আরো জানান, তার প্রতিদিন খাবার লাগে প্রায় হাজার টাকার। এখন পর্যন্ত তিনি এদের পেছনে খরচ করেছেন প্রায় ১০ লাখ টাকা। ছিদ্দিকের বড় ছেলে বলেন, প্রথমে আমরা একদম ভাবিনি বাচ্চা দুটি এত বড় হবে। উত্তর অঞ্চলের গরুর খামারে যেসব বড় বড় গরু দেখি, সেই রকম গরু এখন আমাদের বাড়িতেও। এটা ভেবে খুব ভালো লাগে।

আলমগীর হোসেন নামের এক প্রতিবেশী বলেন, আমরা এই এলাকায় এ রকম ষাঁড় আর দেখিনি। গত কয়েক বছরেও এই এলাকায় তৈরি হয়নি। তাই বেশ ভালো লাগছে এবং অনেক লোক এগুলোকে দেখতে এসেছে। প্রতিবছর বাজারে এত বড় ষাঁড় এলে আমরা দেখতে যেতাম; কিন্তু এখন নিজের এলাকায় দেখছি।

কলাপাড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ গাজী শাহ আলম বলেন, কৃষক সিদ্দিকের এই ষাঁড় দুটি উপজেলার মধ্যে অন্যতম।