খ্যাতি হারাচ্ছে নরসিংদীর রাবানের আনারস

প্রকাশ : ০৬ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

চলতি মৌসুমে অনাবৃষ্টির কারণে ফলন কম হওয়ায় হুমকির মুখে পড়েছে নরসিংদীর রাবানের আনারস। স্বাদ ও গুণগত মানে দেশজুড়ে কদর রয়েছে নরসিংদীর পলাশ উপজেলার রাবানের মিষ্টি ঘোড়াশাল জাতের আনারসের। এছাড়া কয়েক বছর ধরে এই খ্যাতি নষ্ট করছে দূর-দূরান্ত থেকে আসা বেনামি জাতের আনারস। এতে বিপাকে পড়েছে সাধারণ কৃষক।

অন্য বছর ভালো আবাদ হলেও এ বছর বৃষ্টি না হওয়াতে চাষিদের মাথায় হাত উঠেছে। নরসিংদী কৃষি বিভাগের তথ্যমতে, উপজেলার ঘোড়াশাল পৌর এলাকা ও জিনারদী ইউনিয়নের রাবান, কুড়াইতলী, ছয়ধরিয়া, বড়িবাড়ি, কাটাবের, বরাব, ধলাদিয়া, গোপি রায়ের পাড়া, লেবুপাড়া, সাতটিকা ও চরনগরদী এলাকার প্রায় ১ হাজার বিঘা জমিতে ঘোড়াশাল জাতের আনারসের চাষ করা হয়। প্রতি বিঘা জমিতে আনারস চাষে ৫০-৬০ হাজার টাকা খরচের বিপরীতে বিক্রি হয় প্রায় লাখ টাকা। ফলে এই এলাকার কৃষকের প্রধান অর্থকরী ফসল হয়ে দাঁড়িয়েছে এই আনারস। তবে চলতি মৌসুমে সঠিক সময় বৃষ্টি না হওয়ায় ফলন কম হওয়ার পাশাপাশি আনারসের আকার ছোট হয়েছে।

উপজেলার আনারস চাষিরা বলেন, দেশে এখানকার আনারসের সুনাম রয়েছে। দেশীয় প্রজাতির এ আনারসের পুষ্টি মান ও রসে টসটসে হওয়ায় বাজারে এর চাহিদা ব্যাপক। সম্প্রতি ঠিকমতো বৃষ্টি না হওয়ায় জমির মাটি শুকিয়ে গেছে।

পর্যাপ্ত পানি না পাওয়ার কারণে জমির মধ্যে আনারস নষ্ট হচ্ছে। পাশাপাশি রাবানের আনারসের খ্যাতি নষ্ট করতে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী দূর-দূরান্ত থেকে বেনামি জাতের আনারস এনে রাবানের বলে বাজারে বিক্রি করছে। ফলে একদিকে যেমন রাবানের আনারসের খ্যাতি নষ্ট হচ্ছে, অপরদিকে ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন চাষিরা।