গাংনীতে লিচু দামে চড়া

প্রকাশ : ০৮ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ক্রেতারা অভিযোগ করছেন মেহেরপুরের গাংনী বাজারে লিচুর দাম অনেক চড়া। অন্যদিকে, ব্যবসায়ীরা বলছে ক্রেতা সাধারণের উপস্থিতি কম থাকায় কাঙ্ক্ষিত মূল্যের কম দামেই বিক্রি করতে হচ্ছে লিচু। গাংনী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, উপজেলায় ১২০ হেক্টর জমি জুড়ে রয়েছে লিচু বাগান। উৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৭৮০ মেট্রিক টন।

সরেজমিন বাজার ঘুরে দেখা গেছে, গাংনী বাসস্ট্যান্ড, বামন্দি বাজার, সাহারবাটি বাজার, জোড়পুকুরিয়া বাজার, নওপাড়া বাজার, ধানখোলা বাজার সংলগ্ন বিভিন্ন সড়কের দুই পাশে লিচু বিক্রি করছেন ব্যবসায়ীরা। বছরের প্রথম সুমিষ্ট ও রসালো ফল হিসেবে শখ করে বেশি দামেই কিনছেন অনেকে। গাংনী বাজারে লিচু কিনতে আসেন আবু হানিফ প্রিন্স। তিনি বলেন, স্বাদে পুরোপুরি মিষ্টি না হওয়ায় ক্রেতাদের উপস্থিতি তুলনামূলকভাবে কিছুটা কম। গত বছর লিচু ১০০ টাকা থেকে ১৪০ টাকায় বিক্রি হয়েছে, সেই লিচু এবার বিক্রি হচ্ছে ২৫০ টাকা থেকে ৩০০ টাকা।

লিচু বিক্রেতা দেলোয়ার হোসেন ঝন্টু বলেন, সারা বছর আমি অন্য ব্যবসা করি। এ সময় আমণ্ডলিচুর ব্যবসা করি। মূলত আমার ক্রেতারা অধিকাংশ আশপাশের এলাকার। তবে এবার প্রথম এক হাজার লিচু সকালে এনেছি। বাজারে প্রথম উঠেছে, তারপরও চাহিদা কম। বিকেল ৪টা পর্যন্ত প্রায় ৫০০ লিচু বিক্রি হয়েছে।

লিচু ব্যবসায়ী কাথুলী গ্রামের ইসরাফিল হোসেন বলেন, বাজারে লিচুর পর্যাপ্ততা থাকলেও ক্রেতা সাধারণের উপস্থিতি খুবই কম। ফলে কাঙ্ক্ষিত মূল্যের চেয়ে কম মূল্য লিচু বিক্রি করতে হচ্ছে। একই কথা জানিয়েছেন ব্যবসায়ী ফতাইপুরের রহিদুল, ভাটপাড়ার রশিদ, দিগলকান্দির নাসির উদ্দিন ও মালসাদহের হোসেন আলীসহ অনেকে।

বাজারে লিচু কিনতে এসেছেন শ্যামলী কাউন্টার ম্যানেজার আজমুল রতন। তিনি বলেন, বাজারে লিচু দাম একটু বেশি।