ঢাকা ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মাছের রাজ্যে মাছ সংকট!

মাছের রাজ্যে মাছ সংকট!

কথায় আছে ‘মাছ, পাথর আর ধানের জন্য বিখ্যাত হাওর।’ অতীতে আমাদের হাওর-বাঁওড়গুলো দেশি মাছের ভান্ডার হিসেবে বেশ পরিচিত ছিল। কিন্তু আজ সময়ের বিবর্তনে আমাদের কাছ থেকে চিরচেনা দেশীয় মাছগুলো হারিয়ে যেতে বসেছে। প্রায় হারাতে বসা দেশীয় মাছগুলোর মধ্যে রয়েছে- বাঘাইড়, রিটা, রানি পাঙ্গাশ, ফলি, পাবদা, ছেপ ছেলা, নাপতে কই, বাচা, গুলসা, গনিয়া, বাইম, নান্দিনা, খলিশা, বামোস, চাকা, একটুটি, মহাশোল, চিতল, গাং মাগুর, মেনি, নাফতানী, বাঁশপাতা, নাপতে আইড়, তিল খোশা, কালিবাউশ, শাল বাইম এলং তিলা, তিতপুঁটি, নাম চান্দা ইত্যাদি।

জানা যায়, মধ্যনগর উপজেলার স্থানীয়ভাবে মাছের ভান্ডার হিসেবে পরিচিত হাওরগুলো হলো শালদীঘা, বাইনচাপড়, রূপেশ্বর, লুঙ্গাতুঙ্গা, মুক্তারখলা, আটলা ও ঢোলাপাই বিল। সারা বছরই কমবেশি দেশীয় মাছ পাওয়া যায় এখানে। তবে এবার সেই মাছের রাজ্যেই মাছের অভাব দেখা দিয়েছে। কোথাও যেন মাছ পাওয়াই যাচ্ছে না। মাঝে-মধ্যে পাওয়া গেলেও দাম থাকে আকাশছোঁয়া। সমাজের বিত্তবানরা মাছ কিনতে পারলেও গরিবরা মাছের জন্য হাহাকার করছেন। মাছের আকাল রোধে মা মাছ রক্ষায় প্রশাসনের কোনো উদ্যোগ চোখে পড়েনি।

জানা যায়, উপজেলার মধ্যনগর বাজার, বংশীকুণ্ডা বাজার, চাপাইতি বাজার, মহিষখলা বাজার ও ভোলাগঞ্জ বাজারে অল্প অল্প করে হাওরের মাছ নিয়ে বসে আছেন ব্যবসায়ীরা। ক্রেতাদের তুলনায় মাছ অনেক কম। তার ওপর দাম হাঁকাচ্ছেন আকাশছোঁয়া। উপজেলার বংশীকুণ্ডা দক্ষিণ ইউনিয়নের মোহাম্মদ আলীপুর গ্রামের বাসিন্দা তৈয়ব আলী বলেন, ছোটবেলায় আমরা হাওরে যে মাছ দেখেছি, এখন আর সেই মাছ পাওয়া যায় না। দিন দিন আমাদের হাওরের মাছগুলো বিলুপ্ত হয়ে যাচ্ছে।

এখন চাষকৃত পাঙ্গাশ মাছে বাজার সয়লাব। সেগুলো কিনতে গুনতে হচ্ছে চড়া দাম। মধ্যনগর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক বিদ্যুৎ কান্তি সরকার বলেন, আমাদের খাল-বিলগুলো সেচের কারণে দেশীয় মাছের বংশবিস্তার হ্রাস পাচ্ছে। একসময়ের আমাদের হাওরের অতিপরিচিত মাছগুলো কোথায় যেন হারিয়ে যাচ্ছে। দেশীয় মাছগুলো সংরক্ষণের ব্যাপারে প্রশাসনের উদ্যোগ গ্রহণ করা উচিত। মধ্যনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) শীতেষ চন্দ্র সরকার বলেন, এই বছর হাওরে দেরিতে পানি আসার কারণে মাছের বংশবিস্তার ঘটাতে পারছে না। হাওরে পানি এলেই মাছের প্রজনন বৃদ্ধি পাবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত