ঢাকা ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সরবরাহ কম চাঁদপুরে ইলিশের দাম চড়া

সরবরাহ কম চাঁদপুরে ইলিশের দাম চড়া

ইলিশের বাড়ি বলা হয়ে থাকে চাঁদপুর জেলাকে। সব সময় জাতীয় মাছের হাঁকডাক থাকলেও বর্তমানে পদ্মা-মেঘনার ইলিশ চড়া দামে বিক্রি হচ্ছে এখানে, যা সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে। মধ্যবিত্ত ও নিম্নবিত্ত অনেক পরিবারই এ মৌসুমে পদ্মা-মেঘনার ইলিশের স্বাদ গ্রহণ করতে পারেনি এখনো। গত ২০ মে থেকে শুরু হয়ে আগামী ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন বাংলাদেশের সমুদ্র জলসীমায় নৌযান দিয়ে সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ। দেশের অন্যতম মৎস্য অবতরণ কেন্দ্র চাঁদপুর শহরের বড় স্টেশন মাছঘাটে এখন দক্ষিণাঞ্চল থেকে ইলিশের আমদানি কম। যে কারণে পদ্মা-মেঘনায় জেলেদের আহরিত স্বল্পসংখ্যক ইলিশ বিক্রি হচ্ছে চড়া দামে। দুই কেজি ওজনের একটি ইলিশের পাইকারি মূল্য ৬ হাজার টাকা। সেই হিসেবে একটি ইলিশের দাম সাড়ে ৮ কেজি গরুর গোশতের সমান।

গত শুক্রবার চাঁদপুর শহরের বড় স্টেশন মাছঘাটে গিয়ে দেখা যায়, চারপাশ অনেকটাই নীরব। আগের মতো তেমন কোলাহল নেই।

নেই সরগরম সেই অবস্থা। কয়েকজন ব্যবসায়ী স্থানীয় পদ্মা-মেঘনার কিছু ইলিশসহ অন্যান্য প্রজাতির মাছ বিক্রি করছেন। ক্রেতা-বিক্রেতার সংখ্যা খুবই কম। আড়তে ব্যবসায়ী-শ্রমিকদের যেন কোনো কাজ নেই। কেউ বসে আছেন, কেউ ঘুমাচ্ছেন।

ফরিদগঞ্জ থেকে ইলিশ কিনতে আসা মোবারক বলেন, ‘লোকাল ইলিশের দাম অনেক বেশি। ৭০০ গ্রামের দুটি ইলিশ কিনেছি ২ হাজার ৫০০ টাকা দিয়ে। আরো কেনার ইচ্ছা ছিল। দাম বেশি হওয়ায় সম্ভব হয়নি।’ মেসার্স ভাই ভাই মৎস্য পাইকারি আড়তের ব্যবসায়ী দেলোয়ার হোসেন জানান, ৭০০ থেকে ৯০০ গ্রাম ইলিশ প্রতিমণ ক্রয় করেছি ৮১ হাজার টাকা দরে। আর ২ কেজি সাইজের ইলিশ প্রতিমণ বিক্রি হচ্ছে ১ লাখ ২৫ থেকে ২৬ হাজার টাকা। ছোট সাইজের ইলিশ কম।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত