ঢাকা ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রাণের সজীবতায় নয়নাভিরাম সোনালু ফুল

প্রাণের সজীবতায় নয়নাভিরাম সোনালু ফুল

নওগাঁ দেশের উত্তরাঞ্চলীয় জনপদের শস্য ভান্ডারখ্যাত সবুজ প্রকৃতিতে ঘেরা। এ জেলার আত্রাই উপজেলায় সোনালি রঙের ফুলে সেজেছে সোনালু গাছ। প্রকৃতির এক অপরূপ সৃষ্টি সোনালু ফুলের এ সৌন্দর্য। সোনালি রঙের ফুল হওয়ার কারণেই মূলত এ গাছটির নামকরণ হয়েছে ‘সোনালু’। এ গাছটিকে বানরলাঠি বা বাঁদরলাঠি গাছও বলা হয়। তবে বাংলাদেশে অঞ্চল ভেদে এর নামের ভিন্নতা রয়েছে।

গ্রীষ্মের রুক্ষ প্রকৃতিতে প্রাণের সজীবতা নিয়ে অলংকারের মতো শোভা বৃদ্ধি করছে সোনালু ফুল। উপজেলার বিভিন্ন স্থানে গ্রীষ্মের দক্ষিণা হাওয়ায় সোনাঝরা সোনালু ফুল যেন প্রকৃতির কানে দুলের মতো দুলছে। বাংলাদেশের সিংহভাগ সোনালু গাছ জন্মায় প্রাকৃতিকভাবে। প্রকৃতির শোভা বর্ধনকারী ও ভেষজ গুণাবলি সম্পন্ন এই গাছটি বেশির ভাগই বেড়ে উঠছে অযত্ন আর অবহেলায়। সোনালু গাছের পাতা ও বাকল ভেষজগুণ সমৃদ্ধ, যা ডায়রিয়া ও বহুমূত্র রোগে ব্যবহৃত হয়। গাছটি সাধারণত ১৫ থেকে ২০ মিটার উঁচু হয়।

জানা গেছে, গাছটির আদি নিবাস হিমালয় অঞ্চল হলেও বাংলাদেশ, ভারত, পাকিস্তান এবং মিয়ানমারজুড়ে রয়েছে এর বিস্তৃতি। উপজেলার আহসানগঞ্জ রেলওয়ে স্টেশনসংলগ্ন এলাকায় দেখা মেলে হলুদ রঙে রাঙানো সোনালু গাছের। আর সেখানে অটোরিকশা থামিয়ে ফুলের সৌন্দর্য উপভোগ করতে আসা আল-আমিন মিলন ও এমরান মাহমুদ প্রত্যয় নামের দুই যুবকের সঙ্গে কথা হয়।

আল-আমিন মিলন বলেন, কোনো একদিন চলন্ত রাস্তায় দূর থেকে গাছটি দেখলেও কাছ থেকে দেখার সুযোগ হয়নি। পরে কাজ শেষ করে সহকর্মী এমরান মাহমুদ প্রত্যয়কে সঙ্গে নিয়ে সোনালু গাছটির কাছে গিয়ে এর রূপ-সৌন্দর্য উপভোগ করেছি। এ যেন প্রকৃতির অপার কারুকাজ। উপজেলা কৃষি কর্মকর্তা তাপস কুমার রায় বলেন, আমাদের প্রকৃতির অপার সৌন্দর্য সোনালু ফুল। সোনালু গাছটি অযত্ন অবহেলায় বেড়ে ওঠে বিধায় কৃষক পর্যায়ে এর গুরুত্ব কম। বর্তমানে আত্রাই উপজেলায় তেমন একটা চোখে পড়ে না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত