বজ্রপাত রোধে ৮ হাজার তালের চারা রোপণ

প্রকাশ : ১৬ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

বজ্রপাত রোধ ও পরিবেশের ভারসাম্য রক্ষার লক্ষ্যে সিরাজগঞ্জের ৯টি উপজেলার বিভিন্ন গ্রামীণ সড়কের ধার দিয়ে ৮ হাজার ৭১৫টি তালগাছের চারা রোপণ করা হয়েছে। আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বজ্রপাত প্রতিরোধে এসব তালগাছের চারা রোপণ করা হয়েছে। এতে একদিকে যেমন সড়কগুলো দৃষ্টিনন্দন হবে অন্যদিকে স্থানীয়রা এ থেকে নানা সুবিধা ভোগ করতে পারবে। সর্বশেষ গত মঙ্গলবার উল্লাপাড়া উপজেলার সলঙ্গা ইউনিয়নের চকচৌবিলা গ্রামের ১ কিলোমিটার গ্রামীণ পাকা সড়কের দুই পাশে সারি সারি তালগাছের চারা রোপণ করা হয়। এই চারাগুলো গরু-ছাগলের হাত থেকে রক্ষায় চারদিকে বাঁশের খুঁটি ও জাল দিয়ে বেড়া দেওয়া হয়েছে।

জানা যায়, জেলার বিভিন্ন উপজেলায় বজ্রপাতে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। প্রতিনিয়ত ঝড়বৃষ্টিতে ব্যাপক বজ্রপাত হচ্ছে। পাশাপাশি গাছপালা কমে যাওয়ায় বেড়েছে বৈরী আবহাওয়া। ফলে এই জেলাকে বজ্রপাতের হটস্পট ঘোষণা করা হয়েছে। এ থেকে জেলার মানুষকে রক্ষায় কৃষি বিভাগ থেকে জেলার ৯টি উপজেলার ১ কিলোমিটার করে গ্রামীণ সড়কে তালগাছের চারা রোপণ করা হয়েছে।

জেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বজ্রপাতের হটস্পট এলাকা তাড়াশ উপজেলায় ৪ হাজার, উল্লাপাড়ায় ২ হাজার, রায়গঞ্জে ১ হাজার ২০০টিসহ জেলায় মোট ৮ হাজার ৭১৫টি তালগাছের চারা রোপণ করা হয়েছে। উপজেলার চক-চৌবিলা গ্রামের জাহাঙ্গীর আলম ও মোতালেব বলেন, আমাদের গ্রামের সড়কে কৃষি অফিস থেকে তালগাছের চারা রোপণ করায় আমরা খুশি। এই গাছগুলো বড় হলে আমরা বজ্রপাত থেকে রক্ষা পাব। সেই সঙ্গে তালগাছ থেকে তাল ও রস পাব। এর ছায়ায় আমরা বিশ্রাম নিতে পারব। পাখিরা নিরাপদ আশ্রয় পাবে। এলাকায় সুন্দর পরিবেশ তৈরি হবে।