ঢাকা ১৩ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ক্ষেতে একবার চারা লাগিয়ে দু’বার ধান

ক্ষেতে একবার চারা লাগিয়ে দু’বার ধান

কিশোরগঞ্জের হোসেনপুরে এক জমিতে ধানের চারা লাগিয়ে প্রথম পর্যায়ে ধান কাটার কয়েক দিনের মধ্যে সেই চারা থেকে দ্বিতীয়বার ফসল ফলিয়ে এলাকায় তাক লাগিয়ে দিয়েছেন স্থানীয় কয়েকজন চাষি।

সরেজমিনে উপজেলার ঢেকিয়া গ্রামে গিয়ে দেখা যায়, কৃষক আ. সাহেদ শ্রমিক নিয়ে ক্ষেতে ধান কাটছেন। তিনি সাড়ে চার বিঘা জমিতে বোরো চারা রোপণ করেন এবং গত মে মাসের শুরুতে প্রথম পর্যায়ে ফসল কেটে ঘরে তোলেন। এর ৮-১০ দিনের মধ্যে জমিতে ধানের নাড়া (শিকড়সহ অবশিষ্ট অংশ) থেকে পুনরায় নতুন গাছ গজিয়ে ধানক্ষেতগুলো সবুজে ভরে যায়।

ওই কৃষকদের ধানের নাড়াগুলো নষ্ট না করে রেটুন পদ্ধতিতে সামান্য ইউরিয়া ও টিএসপি সার ছিটিয়ে নতুন গজিয়ে ওঠা ধান গাছের পরিচর্যা করার পরামর্শ দিয়েছে স্থানীয় কৃষি অফিস। এতে নতুন করে ধানের শিষ বেরিয়ে একপর্যায়ে তা পরিপক্ব হয়। পরে ওই ক্ষেত থেকে দ্বিতীয় দফায় ফসল কেটেছেন তারা।

একজন তরুণ কৃষি উদ্যোক্তা আকিল উদ্দিন বলেন, আমার এলাকার কৃষক মিনু মিয়ার ক্ষেতে এমন ধান উৎপাদন হয়। তাই আমিও এ বছর এ পদ্ধতিতে ধান উৎপাদন করি। প্রথম পর্যায়ে ধান কাটার পর কয়েক দিনের মধ্যেই ধানের চারা গজিয়ে ক্ষেতে ধানের শিষ বের হয়। তারপর ধীরে ধীরে ধান পাকতে শুরু করে।

ওই ধানক্ষেতে কোনো রকম সার বা কীটনাশক কিছুই প্রয়োগ করিনি। তবে যেনতেন ধানে এরকম উৎপাদন হয় না। কেবলমাত্র হাইব্রিড তেজ গোল্ড, ছক্কা, ঝলক, ধানীগোল্ড ধানে দ্বিতীয়বার ধান উৎপাদন করা সম্ভব। দ্বিতীয় পর্যায়ে আমার প্রতি একর জমি থেকে ১৪-১৫ মণ হিসেবে সাড়ে চার একর জমি থেকে আনুমানিক ৭০ মণ ধান ঘরে তুলতে পারব বলে আশা করছি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত