ঢাকা ১৩ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিদ্যালয়ের মাঠে পুড়ছে বিটুমিন স্বাস্থ্যঝুঁকিতে শিশুরা

বিদ্যালয়ের মাঠে পুড়ছে বিটুমিন স্বাস্থ্যঝুঁকিতে শিশুরা

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার চাঁদপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ রাস্তা নির্মাণের সরঞ্জাম দিয়ে দখল করে রেখেছে মেসার্স সাহেদ হোসেন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। বিদ্যালয় চলাকালে ওই মাঠেই আগুন জ্বালিয়ে বিটুমিন গলানো হয়। কালো ধোঁয়া ও শব্দে পড়াশোনায় ব্যাঘাত ঘটছে শিক্ষার্থীদের। স্বাস্থ্যঝুঁকিতে পড়েছে প্রাথমিক ও পাশে মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষার্থী। গ্রামের একমাত্র বড় এই মাঠটি ঠিকাদারের দখলে থাকায় স্থানীয় শিশু-কিশোরেরা খেলাধুলা করতে পারছে না।

এদিকে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণ করতে শিশুদের প্রস্তুত করতে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাঠটি ছেড়ে দিতে বললেও তা আমলে নেয়নি ওই ঠিকাদারি প্রতিষ্ঠানের কেউ। এতে ক্ষোভ দেখা গেছে বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে। স্থানীয় বাসিন্দা নূরুল মিয়া বলেন, বিদ্যালয়ের ওই মাঠটি পুরো গ্রামের একমাত্র খেলার মাঠ। এলাকার ছেলে-মেয়েরা স্কুল শেষে এবং বিকেলে ওই মাঠেই খেলাধুলা করে। কিন্তু প্রায় সময়ে ওই মাঠের ওপর রাস্তার কাজের নির্মাণসামগ্রী রাখা হয়। ফলে এলাকার শিশুরা ঠিকমতো খেলাধুলা করতে পারে না। বর্তমানে মাঠের অর্ধেকের বেশি জায়গা দখল হয়ে গেছে। এখানে মালামাল রেখে দূর-দূরান্তের রাস্তার কাজ করা হচ্ছে।

চাঁদপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এমদাদুল হক বলেন, আমি বিশেষ কাজে কক্সবাজার গিয়েছিলাম। এসে দেখি বিদ্যালয়ের মাঠের বড় অংশ দখল করে এখানে রাস্তার কাজের ইট, বালি, বিটুমিন, মেশিনসহ জিনিসপত্র রাখা হয়েছে। কেন বা কার অনুমতিতে বিদ্যালয় মাঠে এসব জিনিস রাখা হয়েছে জানতে চাইলে ঠিকাদারের লোকজন বলেন চাঁদপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অনুমতি নেওয়া হয়েছে। অথচ মাঠটি প্রাথমিক বিদ্যালয়ের। পরে খোঁজখবর নিয়ে জানতে পারি এলাকার কিছু ছেলের সঙ্গে কথা বলে মাঠটি ব্যবহার করছে ঠিকাদারি প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত