চোখের ক্যান্সারের জন্য একটি গাইড

প্রকাশ : ০৯ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্বাস্থ্য ডেস্ক

যখন আপনার চোখের স্বাস্থ্যকর কোষগুলো পরিবর্তিত হয় এবং একটি অসংগঠিত উপায়ে খুব দ্রুত বৃদ্ধি পায়, তখন তারা টিস্যুগুলোর একটি ভর তৈরি করতে পারে যাকে টিউমার বলা হয়। যদি এই সমস্যা কোষগুলো আপনার চোখের মধ্যে শুরু হয়, তবে এটিকে বলা হয় ইন্ট্রাওকুলার ক্যান্সার বা প্রাথমিক চোখের ক্যান্সার। যদি এগুলো আপনার শরীরের অন্য অংশ থেকে আপনার চোখে ছড়িয়ে পড়ে, তবে একে সেকেন্ডারি আই ক্যান্সার বলা হয়।

লক্ষণ

চোখের ক্যান্সারের সবচেয়ে সাধারণ লক্ষণ হলো আপনার দৃষ্টিশক্তির পরিবর্তন। আপনি ভালোভাবে দেখতে সক্ষম নাও হতে পারেন, অথবা আপনি আলোর ঝলকানি বা দাগ (ফ্লোটার) দেখতে পারেন। আপনি এক চোখে একটি নতুন অন্ধকার দাগ বা এর আকার বা আকৃতির পরিবর্তন লক্ষ্য করতে পারেন। কিন্তু চোখের ক্যান্সার সবসময় প্রথম দিকে উপসর্গ সৃষ্টি করে না এবং এ জিনিসগুলো অন্য অনেক কারণে ঘটতে পারে।

মেলানোমা

এটি প্রাথমিক চোখের ক্যান্সারের সবচেয়ে সাধারণ ধরনের। এটি ঘটে যখন কোষগুলো আপনার চোখের একটি অংশে টিউমার তৈরি করে যাকে বলা হয় ইউভা। এর তিনটি অংশ রয়েছে : আপনার চোখের রঙিন অংশটিকে আইরিস বলা হয়, সিলিয়ারি বডি (এটি তরল তৈরি করে এবং আপনাকে ফোকাস করতে সহায়তা করে) এবং কোরয়েড স্তর যা আপনার চোখে রক্ত সরবরাহ করে। এই স্তরটি যেখানে কোষগুলো সাধারণত পরিবর্তন হতে শুরু করে এবং ক্যান্সারে পরিণত হয়।

রেটিনোব্লাস্টোমা

এটি শিশুদের মধ্যে চোখের ক্যান্সারের সবচেয়ে সাধারণ ধরন। এটি সাধারণত ৫ বছর বয়সের আগে পাওয়া যায়। এটি শুরু হয় যখন একটি শিশু গর্ভে থাকে, চোখের একেবারে পেছনের অংশে যাকে রেটিনা বলা হয়। বাচ্চা বড় হওয়ার সঙ্গে সঙ্গে রেটিনোব্লাস্ট নামক কোষগুলো নিয়ন্ত্রণের বাইরে বেড়ে যায় এবং টিউমার তৈরি করে। কখনও কখনও এটি একটি ছবিতে প্রথম লক্ষ্য করা যায়, যখন একটি ছাত্র অন্য থেকে আলাদা দেখায়।

চোখের পাতার ক্যান্সার

এই ধরনের ত্বকের ক্যান্সার আপনার চোখের পাতায় বা ভেতরে দেখা যায়। এটির সবচেয়ে সাধারণ রূপ- যাকে বলা হয় বেসাল সেল কার্সিনোমা- আপনার নিচের ঢাকনাতে ঘটে এবং এটি সূর্যের মধ্যে খুব বেশি সময় কাটানোর কারণে ঘটে। যাদের ত্বক ফর্সা বা ফ্যাকাশে তাদের এটি হওয়ার সম্ভাবনা বেশি। চোখের পাপড়ির ক্যান্সার সাধারণত প্রাথমিক অবস্থায় পাওয়া গেলে চিকিৎসা করা যায়।

সেকেন্ডারি চোখের ক্যান্সার

বেশিরভাগ ক্ষেত্রে, ক্যান্সার চোখে শুরু হয় না, এটি আপনার শরীরের অন্য কোথাও থেকে ছড়িয়ে পড়ে। এটিকে সেকেন্ডারি ক্যান্সার বলা হয় এবং এটি প্রায়ই মহিলাদের স্তন ক্যান্সার এবং পুরুষদের ফুসফুসের ক্যান্সারের সাথে ঘটে।

চিকিৎসা সার্জারি

যদি টিউমারটি ছোট হয় এবং দ্রুত বাড়তে না পারে এবং আপনার জন্য অনেক সমস্যা সৃষ্টি করে না, তবে আপনার ডাক্তার এটিকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে পারেন। যদি এটি প্রায় ১০ মিলিমিটারের চেয়ে বড় হয় বা ৩ মিলিমিটার লম্বা হয় বা ছড়িয়ে পড়তে শুরু করে, তাহলে টিউমার দ্বারা কতটা প্রভাবিত হয়েছে তার উপর নির্ভর করে সে/তিনি চোখের অংশ বা পুরোটা বের করার জন্য অস্ত্রোপচারের সুপারিশ করতে পারেন।

বিকিরণ

অস্ত্রোপচারের পরে, আপনার ডাক্তার উচ্চ শক্তির রশ্মি ব্যবহার করতে পারেন (সাধারণত এক ধরনের এক্স-রে) ক্যান্সার কোষগুলোকে মেরে ফেলতে যা এখনও সেখানে থাকতে পারে। কিন্তু এটি সুস্থ কোষেরও ক্ষতি করতে পারে এবং এটি আপনার চোখকে শুষ্ক করে দিতে পারে, আপনার চোখের দোররা পড়ে যেতে পারে বা আপনার দৃষ্টিকে মেঘলা করে দিতে পারে।