দিনে কতবার দাঁত মাজা উচিত

প্রকাশ : ০৯ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্বাস্থ্য ডেস্ক

সুস্থ থাকতে প্রতিদিনই দাঁত মাজতে হয়। এ যেনো প্রতিদিনের রুটিন। সকালে ঘুম থেকে উঠে দাঁত মাজা সবারই অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। রাতে ঘুমাতে যাওয়ার আগেও অনেকেই দাঁত মাজেন। দিনে কতবার দাঁত মাজা উচিত তা কেউ কেউ জানেন না। অথচ দাঁতের স্বাস্থ্যের ওপর শরীরের স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে। বিশেষ করে হার্ট। হার্টের সঙ্গে দাঁতের যোগসূত্র আছে। তাই ভালো থাকতে নিয়ম মেনে দাঁত মাচা উচিত। জানুন দাঁত মাজার সঠিক নিয়ম-

দাঁতের স্বাস্থ্যের উপর নির্ভর করে অনেক কিছু। শুধু সৌন্দর্য বা দাঁত-মাড়ি ভালো থাকা নয়। দাঁতের স্বাস্থ্যের উপর নির্ভর করছে সামগ্রিক স্বাস্থ্য বিশেষ করে হৃদযন্ত্র সংক্রান্ত স্বাস্থ্য। দাঁতের যত্ন ঠিকমতো না নিলে প্রভাব পড়ে হৃদযন্ত্রে। কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বাড়াতে পারে। এমনটাই উঠে এসেছে সদ্য প্রকাশিত একটি গবেষণাপত্রে। ন্যাচার জার্নাল’স সায়েন্টিফিক রিপোর্টসে প্রকাশ হয়েছে এ গবেষণাপত্রটি। জাপানের ওসাকা ইউনিভার্সিটি হসপাতালের কয়েকজন চিকিৎসক গবেষক এই সমীক্ষা চালিয়েছিলেন। ২০১৩ সালের এপ্রিল থেকে ২০১৬ সালের মার্চের মধ্যে ওই হাসপাতালে যারা অস্ত্রোপচার, চিকিৎসা পরীক্ষার জন্য ভর্তি ছিলেন তাদের ওপর সমীক্ষা করা হয়েছে। এছাড়া ওই সময়ের মধ্যে যারা হাসপাতালের দন্তচিকিৎসা বিভাগে চিকিৎসার জন্য এসেছিলেন তাদের থেকেও তথ্য সংগ্রহ করা হয়েছে। সেই তথ্যের উপরেই চলেছে বিশ্লেষণ। মোট ১ হাজার ৬৭৫ জনের উপর এই সমীক্ষা চলেছে। প্রত্যেকের বয়স ২০ বছরের বেশি। সবাইকে চারটি ভাগে ভাগ করা হয়েছে। গ্রুপ এমএন-এ ছিলেন ৪০৯ জন। তারা প্রতিদিন দুইবেলা করে দাঁত মাজেন। গ্রুপ নাইটে ছিলেন ৭৫১ জন। তারা শুধু রাতে দাঁত মাজেন। গ্রুপ এমণ্ডএ যারা ছিলেন তারা শুধু সকালে দাঁত মাজেন। এমনও লোক পাওয়া গিয়েছিল যারা নিয়মিত দাঁত মাজেন না, তাদের গ্রুপ নান-এ রাখা হয়েছিল।

কী বলা হয়েছে ওই গবেষণাপত্রে?

গবেষকদের দাবি, নিয়মিত দাঁত ও মাড়ি পরিষ্কার রাখা প্রয়োজন। কারণ, মুখে সহজেই ব্যাকটেরিয়া জন্মাতে পারে। সেটা থেকে সহজেই সংক্রমণ ছড়ায়। মুখের সংক্রমণ সহজেই রক্তে মিশতে পারে। যা থেকে দেহের অন্যত্র প্রদাহজনিত সমস্যা তৈরি হতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা। সেখান থেকে তৈরি হতে পারে কার্ডিওভাসকুলার সমস্যাও। গবেষকদের দাবি, দিনে দুইবেলা ঠিকমতো দাঁত মাজলে এই সমস্যা থেকে অনেকটাই দূরে থাকা যায়। ওরাল হেলথ ঠিক রাখার জন্য নিয়মিত দাঁত মাজা জরুরি বলে জানানো হয়েছে গবেষণায়। পাশাপাশি ওরাল হেলথের সঙ্গে বাকি স্বাস্থ্যের যে সম্পর্ক রয়েছে তা বেরিয়ে এসেছে এ সমীক্ষার ফলাফলে। তবে শুধু দুইবেলা দাঁত মাজাই নয়। প্রয়োজনে চিকিৎসক দেখানোর কথা বলেছেন তারা। দাঁতের মাঝে প্লাক এবং টার্টার জমে যায়, যা থেকে সংক্রমণ ছড়ায়। সেগুলো ঠিক রাখার জন্য সপ্তাহে অন্তত একদিন ফ্লসিংয়ের পরামর্শও দেওয়া হয়েছে। নয়তো নিয়মিত চিকিৎসকের কাছে গিয়ে সেই সমস্যার সুরাহা নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে। এ দিকে আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সবাইকে রোজ দুই বেলা দাঁত মাজতে এবং সপ্তাহে একদিন ফ্লসিং করতে পরামর্শ দেওয়া হয়েছে।