খালি পেটে খাবেন না যে খাবার

প্রকাশ : ০৬ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্বাস্থ্য ডেস্ক

স্বাস্থ্যই সকল সুখের মূল। স্বাস্থ্য ঠিক তো সব ঠিক। আর শরীরের প্রতি যত্নের শুরু হোক সকাল থেকেই। সকাল থেকেই যদি নিয়ম মেনে দিনের শুরু করা যায় তাহলে পুরো দিনটাই ভালো যায়। আমরা বেশিরভাগ সময়েই খেয়াল রাখি যে সকালে কী খাব। কিন্তু পাশাপাশি আমাদের খেয়াল রাখা উচিত সকালে খালি পেটে কোন খাবার খেলে আমাদের জন্য মারাত্মক ক্ষতি বয়ে আনে। চলুন দেখে নেওয়া যাক খালি পেটে কোন খাবারগুলো খাওয়া উচিত নয়।

চা ও কফি : কফিতে রয়েছে ক্যাফেইন যা পেটে অ্যাসিডের মাত্রা বাড়ায়। আর চায়ে রয়েছে উচ্চমাত্রার অ্যাসিড যা খালি পেটে খেলে শরীরে গ্যাস্ট্রিক ও আলসারের মতো রোগের সৃষ্টি করে।

সাইট্রাস ফল : সাইট্রিক অ্যাসিডযুক্ত বিভিন্ন ফল খালি পেটে খেলে অ্যাসিডিটির সমস্যা হয়। এই ফলগুলো হলো কমলা, লেবু, জাম, আঙুর, জাম্বুরা ইত্যাদি।

টমেটো ও শসা : খালি পেটে টমেটো ও শসা খেলে শরীরে অনেক ক্ষতি হয়। টমেটো ও শসাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যাসিড যা খালি পেটে খাওয়ার ফলে অ্যাসিডিটি সৃষ্টি করে।

কোমল পানীয় : খালি পেটে কোমল পানীয় খেলে এর কার্বন ডাইঅক্সাইড পাকস্থলীর মিউকাস মেমব্রেনে প্রভাব ফেলে। ফলে হজমের সমস্যার পাশাপাশি রক্ত সঞ্চালন প্রক্রিয়ার হারও কমে যায়।

মিষ্টিজাতীয় খাবার : মিঠাই, সন্দেশ, রসমালাই, গুড়, চিনি খালি পেটে খেলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, যার ফলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে।

ইস্টযুক্ত খাবার : ইস্টযুক্ত খাবার যেমন- পেস্ট্রি বা প্যাটিস, কেক, পাউরুটি, রুটি, বিস্কুট ইত্যাদি খাবার খালি পেটে খেলে প্রচুর গ্যাস হয়।

মাদকদ্রব্য : বিভিন্ন রকমের মাদকদ্রব্য যেমন- গাঁজা, সিগারেট, বিড়ি, কোকেন, ইয়াবা ইত্যাদি মাদক জাতীয় দ্রব্য এমনিতেই মারাত্মক ক্ষতিকর। আর খালি পেটে খেলে তা শরীরিক ও মানসিক বিভিন্ন সমস্যাসহ ক্যান্সার, হৃদরোগের মতো রোগ তৈরি করে।