ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রতিদিন আলু খেলে কী হয়?

প্রতিদিন আলু খেলে কী হয়?

আলু পুরো বিশ্বেই সম্ভবত সবচেয়ে জনপ্রিয় সবজি। এগুলো সস্তা, সহজলভ্য এবং বিভিন্ন উপায়ে রান্না করা যায় বলে এটি বেশিরভাগ মানুষই পছন্দ করেন। সেদ্ধ, বেকড, ম্যাশড, চিপস বা ফ্রাই- কতভাবেই না আলু খাওয়া হয়। আমাদের দেশীয় রান্নায় আলুর ব্যবহার চোখে পড়ার মতো। মাছের ঝোল থেকে বিরিয়ানি- আলু যেন বাদ পড়ে না কোনো খাবার থেকেই! কিন্তু এই আলু কতটা স্বাস্থ্যকর? প্রতিদিন আলু খাওয়া কি উপকারী? চলুন জেনে নেওয়া যাক- আলু কি স্বাস্থ্যকর? আলু স্বাস্থ্যকর কি না তা নিয়ে ব্যাপক বিতর্ক হয়েছে। একদিকে, এটি একটি সবজি। অন্যদিকে, আলুতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে এবং এটি উচ্চণ্ডগ্লাইসেমিক। যার অর্থ, আলু খেলে তা রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আলু স্বাস্থ্যকর ও পুষ্টিকর। এতে ফাইবার, পটাসিয়াম, আয়রন, ভিটামিন সি এবং ভিটামিন বি-৬সহ উপকারী পুষ্টি রয়েছে।

রান্নার ধরন গুরুত্বপূর্ণ: আলু কীভাবে রান্না করছেন তার ওপর অনেকটা নির্ভর করে যে এটি কতটা পুষ্টিকর থাকবে। উদাহরণ হিসেবে বলা যায়- ফ্রেঞ্চ ফ্রাই, ডুবো তেলে ভাজা, একটি বেকড বা সেদ্ধ আলুর মতো পুষ্টিকর নয়। আপনি যদি যতটা সম্ভব স্বাস্থ্যকর আলু খেতে চান, তাহলে তা ডিপ ফ্রাই করার বদলে বেক, সেদ্ধ বা এয়ার ফ্রাই করে খেতে পারেন। আলুতে থাকা কার্বোহাইড্রেট একটি উপকারী উপাদান। কার্বোহাইড্রেট মস্তিষ্ক এবং শরীরের শক্তির প্রধান উৎস, বিশেষ করে কঠোর ব্যায়াম করছেন এমন কারো জন্য বেশি দরকারি।

অতএব, কার্বোহাইড্রেটসমৃদ্ধ খাবার খাওয়া আপনার জন্য অপরিহার্য। কার্বোহাইড্রেট প্রোটিন এবং চর্বির চেয়ে দ্রুত হজম এবং শোষিত হয়। আলু কীভাবে রান্না করছেন তার পাশাপাশি, কীসের সঙ্গে মিশিয়ে রান্না করছেন তাও গুরুত্বপূর্ণ। আলুর সঙ্গে পনির বা মেয়োনিজের মতো উচ্চণ্ডক্যালোরিযুক্ত খাবার মেশানো এড়িয়ে চলুন। প্রতিদিন একটি আলু খেলে কী হয়? প্রতিদিন একটি আলু খেলে উপকার পাওয়া যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটি আপনার রক্তচাপকে কমিয়ে দিতে পারে, যদি না ডুবোতেলে ভেজে খান বা স্যাচুরেটেড ফ্যাটযুক্ত খাবারের সঙ্গে খান। আলুতে থাকা ফাইবার এবং পটাশিয়াম হার্টের স্বাস্থ্যের জন্য ভালো। আলু খেয়ে ওজন নিয়ন্ত্রণ সম্ভব? ওজন কমানোর চেষ্টা করছেন এমন ব্যক্তিও প্রতিদিন আলু খেতে পারেন। তবে অতিরিক্ত খাওয়া যাবে না, খেতে হবে পরিমিত। আলু বেশি খেলে বা উচ্চ ক্যালোরিযুক্ত খাবারের সঙ্গে যোগ করে খেলে তা ওজন বাড়িয়ে দিতে পারে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত