ক্লান্তি বাড়ায় তিন খাবার

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্বাস্থ্য ডেস্ক

খাবার খেলে মানুষ চাঙ্গা হন। শরীরের হারানো এনার্জি ফিরে আসে। কিন্তু কিছু কিছু খাবার আছে, যেগুলো শক্তি না জুগিয়ে বরং আরো ক্লান্ত করে। জানুন এই তিন ধরনের খাবার সম্পর্কে-

প্রক্রিয়াজাত খাবার : প্রক্রিয়াজাত খাবারগুলিতে ‘হাইড্রোজেনেটেড অয়েল’, চিনি, নুন ও অত্যধিক মাত্রায় ক্যালোরি থাকে। যেগুলো ওজন বাড়িয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট। ওজন ঝরানোর ইচ্ছা থাকলে সন্ধ্যার পর এ ধরনে খাবার না খাওয়াই শ্রেয়। ওজন বেড়ে যাওয়া ছাড়াও শরীরের জন্যও একেবারেই স্বাস্থ্যকর নয় এই খাবারগুলো। এসব খাবার নিয়মিত খেলে আপনি ক্লান্ত হবেন।

সোডাযুক্ত পানীয় : বিভিন্ন প্রকার নরম পানীয় ও সোডাযুক্ত পানীয়তে চিনির মাত্রা বেশি থাকে। পুষ্টিবিদরা সেই কারণে এই ধরনের পানীয় সন্ধ্যার পর খেতে পারেন। সকালের দিকে হজমক্ষমতা বেশি থাকে। ফলে তখন এই পানীয়গুলো দ্রুত হজম হয়ে যায়। তবে সূর্য ডোবার পানীয় হোক কিংবা খাবার, হজম হতে সময় নেয়। তাই সন্ধ্যার পর নরম পানীয় কম খাওয়ার চেষ্টা করুন।

চিজ : পিৎজা, বার্গার এবং আরও অনেক রকমারি খাবারে চিজ থাকে ভরপুর পরিমাণে। এই খাবারে অত্যধিক মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল ও সোডিয়াম থাকে। ওজন ঝরাতে চাইলে সন্ধ্যার পর চিজ না খাওয়াই শ্রেয়। খেতে ভাল লাগলেও পরে বাড়তি ওজন নিয়ে ভুগতে হতে পারে। একই সঙ্গে এসব খাবার আপনাকে শক্তি না জুগিয়ে বরং আরো ক্লান্ত করবে।