ব্ল্যাকহেডস দূর করার সহজ কিছু উপায়

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্বাস্থ্য ডেস্ক

নাকের দু’পাশে কালো রঙের কিছু দানাদার চিহ্ন দেখা যায়। এগুলোকে ব্ল্যাকহেডস বলে। ত্বকে ব্ল্যাকহেডস থাকলে উজ্জ্বলতা কমে যায়। এগুলো পরিষ্কার করলে ত্বক হয়ে ওঠে ঝলমলে। অনেকে ব্ল্যাকহেডস পরিষ্কার করতে পার্লারে চলে যান।

চাইলে কিন্তু ঘরোয়া কিছু উপাদান দিয়ে সহজেই এটি দূর করা যায়। চলুন জেনে নিই বিস্তারিত-

কমলালেবুর খোসা গুঁড়া : কাঁচা দুধের সঙ্গে কমলালেবুর খোসা গুঁড়া মিশিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। পুরো মুখে না হলেও মুখের যেসব অংশে ব্ল্যাকহেডস রয়েছে, সেখানে ৫ থেকে ১০ মিনিট মেখে রাখুন এই মিশ্রণ। এরপর হালকা হাতে ঘষতে থাকুন। সপ্তাহে দুই থেকে তিন দিন এই মিশ্রণ ব্যবহার করলে দূর হবে ব্ল্যাকহেডস।

বেকিং সোডা ও গোলাপ জল : গোলাপ জলের সঙ্গে মেশান পরিমাণ মতো বেকিং সোডা। ঘন একটি পেস্ট তৈরি করুন। প্রথমে মুখ ধুয়ে নিন। মুখ ভেজা অবস্থাতেই ঠোঁট এবং নাকের চারপাশে মেখে রাখুন এই পেস্ট। বেশিক্ষণ রাখার প্রয়োজন নেই। কিছুক্ষণ পর হালকা হাতে ঘষে ঈষদুষ্ণ পানিতে ধুয়ে নিলেই সমস্যার সমাধান হবে।

চিনি ও লেবুর রস : ১ টেবিল চামচ চিনি এবং অর্ধেক লেবুর রস একসঙ্গে মেশান। চিনি গলে যাওয়ার আগেই ব্ল্যাকহেডসের উপর মেখে নিন। হালকা হাতে ঘষতে থাকুন। মিনিট দশেক পর ঈষদুষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। নাকের পাশ থেকে বিরক্তিকর ব্ল্যাকহেডস সরাতে ভরসা রাখুন এসব ঘরোয়া উপায়ে। কালচেভাব দূর হয়ে ত্বক হবে উজ্জ্বল।