কিডনির শত্রু যে খাবার

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্বাস্থ্য ডেস্ক

মানুষের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। এই অঙ্গটি মূত্র তৈরি করা থেকে শুরু করে বিভিন্ন হরমোন তৈরি, ব্লাড প্রেশার নিয়ন্ত্রসহ একাধিক জরুরি কাজ সামলায়। তাই তো কিডনির স্বাস্থ্যের দিকে নজর দিতেই হবে। নচেৎ শরীরের হাল বেহাল হতে সময় লাগবে না। তবে মুশকিল হলো, আমাদের অতি পরিচিত কিছু খাবারই কিডনির বারোটা বাজাচ্ছে। এমনকি এসব খাবার নিয়মিত খেলে ক্রনিক কিডনি ডিজিজের মতো জটিল অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কয়েকগুণ বাড়ছে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

তাই জেনে নিন কিডনির শত্রু যেসব খাবার-

কোল্ড ড্রিংকস: কিডনির হাল ফেরাতে চাইলে আপনাকে কোল্ড ড্রিংকস প্রীতি কমাতেই হবে। এই পানীয়ে রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস যা কিনা সরাসরি কিডনির ক্ষতি করে। এছাড়া এসব পানীয়ে থাকা অতিরিক্ত মিষ্টিও কিন্তু কিডনির বারোটা বাজানোর ক্ষমতা রাখে। তাই তো এই অঙ্গকে সুস্থ সবল রাখতে চাইলে যত দ্রুত সম্ভব কোল্ড ড্রিংকস পানে লাগাম পরান। এতেই উপকার পাবেন হাতেনাতে।

আলু: আলু এবং মিষ্টি আলুতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। আর অত্যধিক পটাশিয়াম কিন্তু কিডনির জন্য বেজায় খারাপ। বিশেষত, এরইমধ্যে কিডনি ডিজিজে ভুক্তভোগীদের জন্য হাই পটাশিয়াম ফুড হলো বিষের সমান। তাই কিডনির স্বাস্থ্য ফেরাতে এই দুই সবজি খাওয়া কমাতে হবে।

ফাস্টফুড: নিয়মিত বিরিয়ানি, রোল, চাউমিন, মোমো খাওয়ার অভ্যাস রয়েছে নাকি? উত্তর হ্যাঁ হলে এখনই সাবধান হোন। কেননা, এসব মুখোরোচক ফাস্টফুডে রয়েছে অত্যধিক পরিমাণে ফ্যাট, সোডিয়াম এবং ক্যালোরি, যা কিনা কিডনির স্বাস্থ্যের বারোটা বাজাতে পারে। তাই তো এই অঙ্গকে সুস্থ সবল রাখার ইচ্ছা থাকলে ফাস্টফুড প্রীতি কমাতে হবে। এতেই উপকার মিলবে হাতেনাতে।

প্রসেসড মিট: প্রসসেড মিট হলো একাধিক ক্ষতিকর উপাদানের ভাণ্ডার। এমনকি এতে মেশানো থাকে প্রচুর পরিমাণে সোডিয়াম যা কিনা কিডনির হাল বেহাল করার কাজে সিদ্ধহস্ত। তাই তো ফেরাতে কিডনির হাল হট ডগ, বেকন, সসেজের মতো প্রসেসড মিট খাওয়ার লোভ ছাড়তে হবে। এই নিয়মটা মেনে চললেই এড়ানো যাবে একাধিক জটিল রোগব্যাধি। মদ্যপান: মদের নেশা সর্বনাশা। বিশেষত, কিডনির বারোটা বাজানোর কাজে এর জুড়ি মেলা ভার। তাই যেনতেন প্রকারে মদ্যপান কমাতে হবে। এতেই বৃক্কের বেহাল দশা শুধরে যাবে। ঠিক একইভাবে ধূমপানও সরাসরি কিডনির ক্ষতি করে।