ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পায়ের গোড়ালি ব্যথায় যা করবেন

পায়ের গোড়ালি ব্যথায় যা করবেন

অনেকেই আছেন যারা প্রায়ই গোড়ালি ব্যথায় ভোগেন। বিশেষ করে, সকালে ঘুম থেকে ওঠার পর আর সারাদিনের কাজের শেষে এই ব্যথা বাড়তে পারে। এই যন্ত্রণা একবার শুরু হলে আর সহজে থামতে চায় না। এজন্য গোড়ালি ব্যথা নিয়ে সতর্ক হতে হবে প্রাথমিক পর্যায় থেকে। বিশেষজ্ঞদের মতে, এই ব্যথার পেছনে অস্টিওআর্থ্রাইটিস, গাউট, নার্ভের সমস্যা, রক্তনালীতে রক্তসঞ্চালন বন্ধ হয়ে যাওয়াসহ একাধিক জটিল রোগ থাকতে পারে। তাই এই স্বাস্থ্য সমস্যাটি মোটেও এড়িয়ে যাওয়া চলবে না। অনেকেই গোড়ালি ব্যথা করলেই দ্রুত পেইনকিলার খেয়ে নেন।

এতে ব্যথা তাৎক্ষণিক কমে ঠিকই তবে সমস্যার মূলে আর আঘাত করা হয়ে ওঠে না। এজন্য গোড়ালি ব্যথা থেকে মুক্তি পেতে কিছু ঘরোয়া উপায়ে ভরসা রাখতে পারেন। চলুন জেনে নিই বিস্তারিত-

আইসপ্যাক কাজে লাগান : ব্যথা কমাতে বরফের সাহায্য নিন। হেলথলাইনের মতে, গোড়ালি ব্যথায় ভুক্তোভোগীদের দিনে অন্তত ৩ থেকে ৫ বার আইসপ্যাক লাগানো উচিত। প্রতিবার অন্তত ২০ মিনিট করে সেক দিন। ৩ দিন পরপর বরফের সেক দিলেই ব্যথা ও ফোলাভাব দুটোই কমবে।

বিশ্রাম নিন : গোড়ালির ওপর শরীরের পুরো ভার ফেললে সমস্যা বাড়ে। তাই হাড়ের চিকিৎসকরা অ্যাঙ্কেল পেইনে ভোগা ব্যক্তিদের বিশ্রামের পরামর্শ দেন। গোড়ালি ব্যথা করলে হাঁটাহাঁটি করবেন না। বেশি ব্যথা থাকলে প্রয়োজনে ক্রাচের ওপর ভর করে হাঁটুন। ২ থেকে ৩ দিন এই নিয়ম মানলেই কমবে ব্যথা। কমপ্রেশন দিতে ভুলবেন না : গোড়ালি ব্যথা সমাধানের জন্য নির্দিষ্ট জায়গায় কমপ্রেশন বা চাপ দিতে হবে। এজন্য দোকান থেকে একটি অ্যাঙ্কেল কমপ্রেশন ইলাস্টিক ব্যান্ডেজ কিনুন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত