গলাব্যথা ও খুসখুসে কাশি হলে করণীয়?

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্বাস্থ্য ডেস্ক

আবহাওয়া এখন বেশ ঠান্ডা। শীত আসতে বুঝি আর বেশি দেরি নেই! এ সময় ঋতু পরিবর্তনের কারণে অনেকেই সর্দি-কাশির পাশাপাশি গলা ব্যথায় ভুগছেন! ঋতু পরিবর্তনের সময় জীবাণু অনেক বেশি সক্রিয় হয়ে ওঠে। যা গলাব্যথাসহ গলায় খুসখুসে ভাব ও খুসখুসে কাশির মতো সমস্যা তৈরি করতে পারে। তাই এ সময়ের গলা ব্যথাকে অবহেলা করা ঠিক নয়। গলাব্যথা বা কাশির সমস্যা সারাতে অনেকেই অ্যান্টি বায়োটিক বা অ্যান্টি অ্যালার্জিক ওষুধ খেয়ে নেন না বুঝেই। চাইলে কয়েকটি উপাদানের মাধ্যমে ঘরোয়া উপায়েই সারাতে পারবেন এ সমস্যা। জেনে নিন করণীয়-

হলুদ দুধ : হলুদ দুধের স্বাস্থ্য উপকারিতা অনেক। আয়ুর্বেদ শাস্ত্রে বিশেষ জায়গা করে নিয়েছে হলুদ। হলুদের মধ্যে থাকে অনেক উপকারী উপাদান। হলুদে থাকা নানা অ্যান্টিঅক্সিডেন্ট যে কোনো ধরনের প্রদাহ কমাতে সাহায্য করে। তাই গলা ব্যথা ও খুসখসে কাশির সমস্যা সারাতে খেতে পানে হলুদ। বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে গরম দুধের সঙ্গে সামান্য কাঁচা হলুদ খেয়ে নিন।

আদা চা : গলাব্যথার সমস্যায় আদা চা খুবই উপকারী। আদায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট দ্রুত সারায় গলার যে কোনো সমস্যা। এছাড়া চায়ে থাকে নানা উপকারী উপাদান। যা বহু সমস্যার করতে পারে সমাধান। আদা, গুড় ও জোয়ান : সর্দি, কাশি, গলাব্যথা ও গলার খুসখুসে ভাব দূর করতে আদা, গুড় ও জোয়ান হতে পারে দারুণ উপকারী।