শীতে ঠোঁটের যত্নে করণীয়

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্বাস্থ্য ডেস্ক

শীত এখনও জাঁকিয়ে না পড়লেও আবহাওয়া ত্বকের ওপর প্রভাব ফেলছে ঠিকই। বেশিরভাগ মানুষের ঠোঁট ফাটতে শুরু করেছে এরইমধ্যে। এ সময় ঠোঁটের কোমলতা ধরে রাখতে একটু বাড়তি যত্ন নেওয়া চাই। শরীরের অন্যতম স্পর্শকাতর একটি অঙ্গ ঠোঁট। ঠিকমতো যত্ন না না দিলে এর চামড়া অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। অনেকেই ত্বকের মতো ঠোঁটের যত্নে ভরসা রাখেন বাজারচলতি প্রসাধনীর ওপর। এতে অনেক সময় হিতে বিপরীত হয়। সবচেয়ে ভালো হয় যদি ঠোঁটের যত্নে ঘরোয়া উপায়ে ভরসা রাখতে পারেন। চলুন জানা যাক বিস্তারিত-

পেট্রোলিয়াম জেলির সঙ্গে মধু : ঠোঁটের যত্নে অনেকেই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করেন। তবে শুধু এই উপাদান ব্যবহার করলে চলবে না। এর সঙ্গে মিশিয়ে নিন খানিকটা মধু। এরপর তুলো দিয়ে সারা ঠোঁটে বুলিয়ে নিন। এতে কোমল হবে ঠোঁট।

গ্লিসারিন : ত্বকের যত্নে অনেকেই গ্লিসারিন ব্যবহার করেন। এটি ঠোঁটের যত্নেও ব্যবহার করতে পারেন। গ্লিসারিনের সঙ্গে অল্প অলিভ অয়েল মিশিয়ে ঠোঁটে মাখতে পারেন। এটি ময়েশ্চারাইজের কাজ করবে। ঠোঁট ফাটাভাব তো দূর হবেই, সেসঙ্গে কোমল হবে।

চালের গুঁড়া : শীতে অনেকেরই অতিরিক্ত ঠোঁট ফাটার প্রবণতা রয়েছে। এক্ষেত্রে চালের গুঁড়োর সঙ্গে অল্প পানি মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে রাখুন। এতে ঠোঁটের মরা চামড়া উঠে আসবে খুব সহজেই।

তিলের তেল : শুষ্ক ঠোঁটের সমস্যা এড়াতে ভরসা রাখতে পারেন তিলের তেলে। তিলে থাকা নানা স্বাস্থ্যকর উপাদান ভেতর থেকে যত্ন নেয় ঠোঁটের। ঠোঁট মসৃণ ও মোলায়েম রাখতে সত্যিই দারুণ উপকারী এই উপাদান।