দাঁতের যত্নে করণীয়

মানুষের ব্যক্তিত্ব ফুটে ওঠে তার আচার-ব্যবহার এবং কথার মধ্যদিয়ে। আর কথা মাধুর্য্য পায় একগুচ্ছ সারিবদ্ধ ঝকঝকে দাঁতের উপস্থিতিতে। কিন্তু আমাদের অনেকেই এই দাঁতের যত্ন নিয়ে উদাসীন থাকেন। দাঁতের যত্নে করণীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন সাফেনা ওমেন্স ডেন্টাল কলেজের সিনিয়র লেকচারার ডাঃ খোন্দকার আসীর ইনতিসার প্রিয়ম। সাক্ষাৎকার নিয়েছেন নিশাত শাহরিয়ার।

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দাঁত ব্রাশের সঠিক সময় এবং নিয়ম সম্পর্কে জানতে চাই ?

সাধারণত সকালে নাস্তা করার আগেই অনেকে দাঁত ব্রাশ করেন। এতে করে দেখা যায়, নাস্তা করার পর মুখে আপনি প্রচুর ব্যাকটেরিয়া নিয়ে সারা দিন অতিবাহিত করছেন অর্থাৎ আপনার দাঁত এসব ব্যাকটেরিয়া দিয়ে আক্রান্ত হতেই থাকবে। তাই সকালে নাস্তার পর দাঁত ব্রাশ করলে আপনার দাঁত ব্যাকটেরিয়ামুক্ত থাকবে। আবার দেখা যায়, রাতে ঘুমাতে যাওয়ার আগে অনেকেই দাঁত ব্রাশ করেন না।

এটা কিন্তু ক্ষতিকর। কারণ ঘুমের সময় মুখের লালাগ্রন্থিগুলো সব থেকে কম সচল থাকে। ফলে সীমিত লালা নিঃসরণ হয়। আমাদের লালাতে সৃষ্টিকর্তা অ্যান্টিব্যাকটেরিয়ার গুণ দিয়েছেন। সেই সাথে লালাতে রয়েছে ফ্লাশিং একশন, যা প্রতিনিয়ত মুখে জমে থাকা ব্যাকটেরিয়াকে পরিষ্কার করতে থাকে। তাই ঘুমের সময় লালার প্রবাহ কম থাকায় দাঁত রোগ-জীবাণু দ্বারা বেশি ক্ষতিগ্রস্ত হয়। তাই অবশ্যই রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্রাশ করা উচিত।

দাঁত পরিষ্কারের জন্য কেমন ব্রাশ ব্যবহার করতে হবে?

অনেকেই মনে করেন, শক্ত ব্রাশ দিয়ে জোরে জোরে দাঁত ঘষলেই দাঁত পরিষ্কার হয় আর চকচকে সাদা হয়ে যায়। আসলে এতে দাঁতের কোনো লাভ তো হয়ই না বরং দাঁতের উপরিভাগ ক্ষয় হয়ে যায় এবং মাড়ি নেমে দাঁত দুর্বল হয়ে যায়। উপরিভাগ ক্ষয়ে যাওয়াতে দাঁতে শুরু হয় শিরশিরের সমস্যা। তাই একটু ছোট মাথার নরম শলাকার ব্রাশ ব্যবহার করলে দাঁতের ক্ষতি হয় না।

দাঁত ব্রাশ করার সঠিক নিয়ম কী?

আপনি কোন পদ্ধতিতে দাঁত ব্রাশ করছেন, উপর-নিচে নাকি আগে-পিছে? আসলে এই দুই পদ্ধতির কোনোটাই সঠিক নয়। ব্রাশ করার সময় উপরের দাঁতগুলোকে উপর থেকে নিচে এবং নিচের দাঁতগুলোকে নিচের থেকে উপরে আলাদাভাবে পরিষ্কার করতে হবে। লক্ষ্য রাখতে হবে, যেন দাঁতের সব দিক (ভেতরে ও বাইরে এবং পেছনের দাঁতের উপরি ভাগ) ব্রাশের সংস্পর্শে আসে।

দাঁত পরিষ্কারে কী ব্যবহার করা উচিত?

আপনি যদি ছাই বা কয়লা দিয়ে দাঁত পরিষ্কার করেন, তাহলে আপনার দাঁত ক্ষয় হয়ে যাবে। হাঁড়ি মাজতে মাজতে হাঁড়ি যতই চকচকে থাকুক একসময় তলা ফুটো হয়ে যায়।

তাই এমন খরখরে উপাদান দিয়ে দাঁত ব্রাশ না করে ফ্লোরাইড যুক্ত টুথপেস্ট ব্যবহার করুন। ফ্লোরাইড আপনার দাঁতকে সুরক্ষা দেবে।

চেম্বার : টিথ ডেন্টাল কেয়ার। মোহাম্মদপুর, ঢাকা।