ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উচ্চ রক্তচাপে আক্রান্তের ঝুঁকি রয়েছে যাদের

উচ্চ রক্তচাপে আক্রান্তের ঝুঁকি রয়েছে যাদের

হাই ব্লাড প্রেশার বা উচ্চ রক্তচাপ একটি জটিল রোগ। কিন্তু এই রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কিছু কিছু মানুষের এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই আগে থেকেই তাদের সাবধান থাকা জরুরি। তাই আর সময় নষ্ট না করে এমন ৫ ধরনের মানুষের কথা জেনে নেওয়া যাক, যাদের এই রোগের ফাঁদে পড়ার আশঙ্কা অন্যদের তুলনায় বেশি।

জিনগত সমস্যা : হাই ব্লাড প্রেশার রোগটির পেছনে জিনের বিরাট ভূমিকা রয়েছে। আর এই কারণেই মা-বাবা বা পরিবারে কারও হাই ব্লাড প্রেশার থাকলে এই রোগের ফাঁদে পড়ার আশঙ্কা বহুগুণ বেড়ে যায়। তাই পরিবারে এই রোগের উপস্থিতি থাকলে প্রতি ৬ মাস অন্তর অন্তত একবার ব্লাড প্রেশার মাপতে হবে। আর প্রেশার রিডিংয়ের কিছু খারাপ বুঝলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। আশা করছি, এই কাজটা করলেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

বিপাকীয় সমস্যা রয়েছে নাকি? :? গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিস, কোলেস্টেরল, থাইরয়েডের মতো মেটাবোলিক ডিজঅর্ডার থাকলে হাই ব্লাড প্রেশারের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। তাই এসব অসুখে ভুক্তভোগীদের দ্রুত সাবধান হতে হবে। এমনকি প্রতি ৩ মাস অন্তর নিয়ম করে ব্লাড প্রেশার মাপতেই হবে। এই কাজটা করলেই আপনি এ রোগ থেকে এক কদম এগিয়ে থাকবেন।

ওজন বেশি থাকলেই বিপদ : আজকালকার ভুলেভরা জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাসের সাঁড়াশি আক্রমণে খুব সহজেই ওজনের কাঁটা হচ্ছে ঊর্ধ্বমুখী। আর ওজন বাড়লে যে অচিরেই একাধিক বিপাকীয় রোগের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে, তা তো বলাই বাহুল্য। আর এই তালিকায় হাই ব্লাড প্রেশারও রয়েছে। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে আপনাকে ওজন কমাতেই হবে। আর এই কাজটি সেরে ফেলতে চাইলে নিয়মিত ব্যায়াম করুন। সেই সঙ্গে এড়িয়ে চলুন তৈলাক্ত খাবার। এই দুটি নিয়ম মেনে চললেই উপকার পাবেন। সমস্যার নেপথ্যে ওষুধের কারসাজি ?: নানা কারণে অনেকেই স্টেরয়েড জাতীয় ওষুধ খান। আর এই ওষুধ কিন্তু ব্লাড প্রেশার বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। এমনকি কথায় কথায় পেইনকিলার খেলেও রক্তচাপ হতে পারে ঊর্ধ্বমুখী। তাই এইসব ওষুধ খাওয়ার পর রক্তচাপ বাড়লে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। আপনার সমস্যার কথা শোনার পর তিনি নিশ্চয়ই ওষুধ বদলে দেবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত