ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

খালি পায়ে ঘাসে হাঁটলেই সুফল!

খালি পায়ে ঘাসে হাঁটলেই সুফল!

মন খারাপ থাকলে মনে হয় কোনো মাঠে গিয়ে কিছু সময় চুপ করে সময় কাটাতে পারলে ভালো লাগবে। কিংবা শিশিরভেজা ঘাসের ওপর খালি পায়ে কয়েক কদম হাঁটলেই মনে শান্তি মেলে। তবে সেই সুযোগ সবসময় হয়ে ওঠে না। আবার অনেকেই পরিচ্ছন্নতার কথা ভেবে খালি পায়ে হাঁটা থেকে বিরত থাকেন। তবে চিকিৎসকরা বলছেন, খালি পায়ে হাঁটা স্বাস্থ্যের জন্য ভালো। নিয়মিত কিছু সময় খালি পায়ে হাঁটলে অনেক সমস্যাই নিয়ন্ত্রণে রাখা যায়। চলুন এর কিছু সুফল জেনে নিই-

ফুরফুরে মেজাজ : ঘাসের উপর খালি পায়ে হাঁটলে দেহের এনডরফিন হরমোন ক্ষরণের পরিমাণ বেড়ে যেতে পারে। এই হরমোনকে ‘হ্যাপি’ হরমোন বলা হয়। শরীরে পর্যাপ্ত পরিমাণে এই হরমোন থাকলে মনমেজাজ ফুরফুরে থাকে।

মানসিক চাপমুক্তি : সকাল বেলা শিশিরভেজা ঘাসের ওপর খালি পায়ে হাঁটলে নিয়ন্ত্রণে থাকে মানসিক চাপ। অবসাদগ্রস্ত মন নিমিষেই ভালো করে দিতে সক্ষম এই অভ্যাস। তাই দুশ্চিন্তা কিংবা ডিপ্রেশনে ভুগলে কিছুক্ষণ খালি পায়ে হাঁটুন।

প্রকৃতির সঙ্গে ভালো সম্পর্ক : প্রকৃতির সঙ্গে মানুষের নিবিড় সম্পর্ক রয়েছে। তবে এই প্রজন্মের কর্মসংস্কৃতি প্রকৃতির সঙ্গে মানুষের যোগাযোগ খানিকটা কমিয়েই দিয়েছে। মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে যা মোটেও ভালো নয়। খালি পায়ে ঘাসের উপর হাঁটাহাঁটি করলে সেই সংযোগ আবার গঠন করা সম্ভব।

শারীরবৃত্তীয় কাজ সচল : বিভিন্ন গবেষণা অনুযায়ী, ঘাস কিংবা মাটির সঙ্গে শরীরের যোগাযোগ গোটা স্নায়ুতন্ত্রকে দেহের ঘড়ি অনুযায়ী নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। রক্তচাপ থেকে শুরু করে হরমোনের ক্ষরণ- সবকিছুই নিয়ন্ত্রণে থাকে এতে।

অনিদ্রাজনিত সমস্যা দূর : রাতে ঠিকমতো ঘুম হয় না বলে মুঠো মুঠো ওষুধে ভরসা রাখছেন? এতে কিন্তু ওষুধের প্রতি বাড়ছে নির্ভরতা। অনিদ্রাজনিত সমস্যাও শিকড় থেকে দূর হচ্ছে না। রোজ নিয়ম করে ঘাসের উপর খালি পায়ে হাঁটলে দূর হবে ঘুমের সমস্যাও।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত