গরমে কী কী খাওয়া উচিত

প্রকাশ : ২৫ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্বাস্থ্য ডেস্ক

গরমে সুস্থ থাকতে ডায়েটে মনোযোগী হওয়া উচিত। কেন না, এই সময়ে হিট স্ট্রোকে যেমন আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে, তেমনি পেটের নানা সমস্যা দেখা দেয়। তাই এই গরমের সময় ডায়েট ঠিক রাখা অত্যন্ত প্রয়োজনীয়। আসুন জেনে নেওয়া যাক গরমে পেটের সমস্যা দূর করতে কোনো কোনো খাবার পাতে রাখতে পারেন-

পেঁপে : এই মৌসুমে পেঁপে খাওয়া খুবই প্রয়োজনীয়। এই ফলে রয়েছে এমন কিছু উপাদান যা শরীর ভালো রাখতে পারে। এছাড়া পেঁপেতে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার। এই ফাইবার পেটের খেয়াল রাখতে পারে। খাদ্য হজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে পারে এই খাবার। এছাড়া এই ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পানি। এই পানি ডিহাইড্রেশন দূর করতেও পারে। তাই অবশ্যই আপনার খাদ্য তালিকায় যোগ করুন পাঁকা পেপে।

ডাব : ডাবের পানি পেটের জন্য ভালো। ডাবের পানিতে থাকে প্রচুর পরিমাণে ইলেকট্রোলাইটস, যা বিভিন্ন শারীরিক সমস্যা দূর করতে পারে। ডাব তীব্র গরমে আপনার শরীরে ভালো পরিমাণে পানি পৌঁছে দেয়। ফলে শরীরকে ডিটক্সিফাই করে দিতেও পারে এই পানীয়।

তরমুজ : তরমুজ হল গরমের অন্যতম সেরা ফল। এই ফলে অনেকটা পানি থাকে। ফলে শরীরে পানি ঘাটতি কমে। এছাড়া তরমুজে রয়েছে ভালো পরিমাণে ভিটামিনও রয়েছে। এই ভিটামিন শরীরকে পুষ্টি দেয়। তাছাড়া এই ফলে রয়েছে ভালো পরিমাণে ফাইবার। ফলে পেটের পক্ষেও এই ফল দারুণ উপকারী।

কলা : কলা আমরা প্রায় সবাই খেয়ে থাকি। এর মধ্যে ভালো পরিমাণে পটাশিয়াম, ক্যালশিয়াম ও ফাইবার রয়েছে। এই পটাশিয়াম ও ফাইবার শরীরকে সুস্থ রাখতে পারে। পটাশিয়াম আপনার অ্যাসিডিটির সমস্যা দূর করতে পারে। পাশাপাশি কলা শরীরকে শক্তি জোগাতেও পারে।

দই : দইতে রয়েছে ভালো পরিমাণে প্রোবায়োটিক। এই প্রোবায়োটিক শরীরের খারাপ ব্যাকটেরিয়াকে নষ্ট করতে সাহায্য করে। ফলে পেটের স্বাস্থ্য ভালো রাখে। তাই এই গরমে প্রতিদিন পাতে রাখুন এই কাপ দই।