ইনগ্রাউন নখের লক্ষণ ও চিকিৎসা

প্রকাশ : ০৮ জুন ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  অধ্যাপক ডা. সৈয়দ সামসুদ্দিন আহমেদ

Ingrown Nail (ইনগ্রাউন নেল) যে কোনো হাতের বা পায়ের আঙুলে নখে হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে পায়ের বুড়ো আঙুলের নখে বেশি হয়। সাধরণত নখের দুই পাশে নখ বা চামড়াতে প্রদাহ এবং সংক্রমণ হয়। সাধারণত হাতে ও পায়ের আঙুলের ব্যাকটেরিয়া বা ফাঙ্গাস (ছত্রাক) সংক্রমণ হয়।

চলুন জেনে নেওয়া যাক কারণগুলো : ক) টাইট জুতা ব্যবহার। খ) পায়ের দুই আঙুলের মাঝখানে অতিরিক্ত আদ্রতা ও অপরিচ্ছন্নতা। গ) পায়ের আঙুলে আঘাত পাওয়া এবং Improper Nail Trimming. (অস্বাভাবিকভাবে নখ কাটা)। ঘ) ট্রমা বা আঙুলে খোঁচা খাওয়া। ঙ) ধারালো পিন ও বস্তু দ্বারা আঘাত পাওয়া। চ) অস্বাভাবিক ডায়বেটিক।

উপসর্গ এবং লক্ষণ : ক) লাল রং প্রদাহ। খ) আঙুলে ব্যথা। গ) আঙুলে নেইল ফোল্ড ফুলে যাওয়া। ঘ) পেঁকে যাওয়া বা পুজ জমা হওয়া। ঙ) নেইল ফোল্ডে ঘাঁ হওয়া।

চিকিৎসা : ক) পুজের পরীক্ষা করে ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাসের প্রকারভেদ সঠিক এন্টিবায়েটিক নির্ণেয় করা। খ) Conservative/ Non operative Treatment: এন্টিবায়েটিক ও এন্টি ফাঙ্গাল মেডিসিন দেওয়া। গ) পাঁয়ের আঙুলে নখ পরিষ্কার রাখা। ঘ) টাইট জুতা না পরা।

Operative Treatment: ক) অতিরিক্ত ফুলে যাওয়া বা পুঁজ জমে গেলে অপারেশনের মাধ্যমে পুঁজ বের করে ফেলা। খ) প্রদাহ জনিত চামড়া এবং নেইল ফোল্ড এর অংশ কেটে ফেলা এবং ঘাঁ পরিষ্কার করা। গ) ফিগার অব এইট (৮) সুচারের (সেলাই) মাধ্যমে নেইল ফোল্ডের নিচে নেইল বডারকে ঢুকিয়ে দেয়া। ঘ) Broad Spectram এন্টিবায়েটিক এবং এন্টি ফাঙ্গাল মেডিসিন দেওয়া। ঙ) কমপক্ষে ২ সপ্তাহ পর্যন্ত ওষুধ সেবন করা। চ) নখ এবং আঙুলের ফোল্ডের ঘাঁ পরিষ্কার রাখা।

লেখক : সিনিয়র কনসালটেন্ট, ইবনে সিনা হাসপাতাল, ধানমন্ডি।