ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ক্যান্সারের সঙ্গে লড়ে যে খাবার

ক্যান্সারের সঙ্গে লড়ে যে খাবার

বাজারে অন্যান্য সবজির তুলনায় বেশি দৃষ্টি টানে লাল রঙা সবজিগুলো। হোক সেটি লাল ক্যাপসিকাম কিংবা বেদানা। তবে কেবল দেখতেই সুন্দর নয়, এসব সবজির অনেক ক্ষমতা রয়েছে। পুষ্টিবিদদের মতে, লাল রঙের ফল বা সবজিতে অ্যান্টি অক্সিড্যান্টের পরিমাণ বেশি থাকে। এই উপাদানটি ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও লাল রঙা সবজিতে রয়েছে ‘লাইকোপেন’, ‘অ্যান্থোকায়নিনস’ এবং ‘ক্যারোটিনয়েড’-এর মতো উপাদান। বিভিন্ন গবেষণা অনুযায়ী, এসব উপাদান ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। কোন লাল খাবারগুলো ক্যান্সারের সঙ্গে লড়তে সাহায্য করে চলুন জেনে নিই-

টমেটো- এই সবজিতে রয়েছে ‘লাইকোপেন’ নামক অ্যান্টি অক্সিড্যান্ট। ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র অনুযায়ী, এই ‘লাইকোপেন’ ক্যান্সার প্রতিরোধক হিসাবে কাজ করে।

লাল ক্যাপসিকাম- এই সবজিতে রয়েছে ভিটামিন এ, বি, সি, ই, ক্যারোটিনয়েড এবং অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর। লাল ক্যাপসিকাম অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এটি ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে। বিভিন্ন গবেষণা অনুযায়ী লাল ক্যাপসিকামে থাকা ‘ক্যারোটিনয়েড’ ফুসফুস ও স্তন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

লাল আঙুর- লাল আঙুরের খোসায় রয়েছে ‘রেসভেরাট্রল’ নামক উপাদান। এটি একপ্রকার অ্যান্টি অক্সিড্যান্ট। ‘ক্লিনিক্যাল অঙ্কলজি’ জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুযায়ী, ক্যান্সার কোষের বাড়বৃদ্ধি রুখে দিতে পারে এই উপাদানটি।

বিটরুট- লাল রঙা বিটরুট অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান এবং অ্যান্টি অক্সিড্যান্টের গুণে সমৃদ্ধ। এই সবজিটি ক্যান্সার প্রতিরোধক হিসেবে জনপ্রিয়। মলাশয়, পাকস্থলী ও ফুসফুসের ক্যান্সার রুখে দিতে সক্ষম এই সবজিটি।

বেদানা- বেদানা বা ডালিমে রয়েছে ‘পলিফেনল’। এই উপাদানটি ক্যান্সার প্রতিরোধক। ‘ক্লিনিক্যাল নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র অনুযায়ী, প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত কোষের বৃদ্ধি রুখে দেয় এই ফলটি। স্তন ও মলাশয়ের ক্যান্সারে আক্রান্তের ঝুঁকিও কমায় এটি।

তাই ক্যান্সার প্রতিরোধ করতে খাদ্যতালিকায় এই লাল সবজি রাখুন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত