ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যাদব মারা গেছেন

ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যাদব মারা গেছেন

ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী ও রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) নেতা শারদ যাদব মারা গেছেন। ৭৫ বছর বয়সে মারা গেলেন ভারতের এই প্রবীণ রাজনীতিবিদ। গত বৃহস্পতিবার টুইটারে শারদ যাদবের মৃত্যু নিশ্চিত করেন তার মেয়ে সুভাষিণী। তিনি টুইটে লেখেন, ‘বাবা আর নেই।’ জানা গেছে, বৃহস্পতিবার রাতে অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাকে গুরুগ্রামের ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউটে নেয়া হয়। এরপর চিকিৎসকরা স্থানীয় সময় রাত ১০টা ১৯ মিনিটে তাকে মৃত ঘোষণা করেন।

১৯৪৭ সালের ১ জুলাই মধ্যপ্রদেশের হোসঙ্গাবাদ জেলার ববাই গ্রামে জন্মগ্রহণ করেন শারদ যাদব। ছাত্র থাকা অবস্থায় রাজনীতি শুরু করেন তিনি। নিজেকে কংগ্রেসবিরোধী শিবিরের সঙ্গে যুক্ত করেছিলেন এবং পরে জেপি আন্দোলনে যুক্ত হন। তিনি কংগ্রেস ও রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী লালু যাদবের সঙ্গেও যুক্ত হন। বিহারে ২০১৫ সালের বিধানসভা নির্বাচনের পরে মহাজোট গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন শারদ যদিব। ৯০-এর দশকের শেষ দিকে অটল বিহারি বাজপেয়ী সরকার ও ১৯৮৯ সালে ভিপি সিং সরকারের মন্ত্রী হিসেবে কাজ করেছিলেন তিনি।

তিনবার রাজ্যসভার সদস্য ও সাতবার লোকসভায় নির্বাচিত হয়েছিলেন শারদ যাদব। বিহারের ক্ষমতাসীন জনতা দল ইউনাইটেডের প্রতিষ্ঠাতা-সদস্য, মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মহাজোট থেকে বেরিয়ে বিজেপির সঙ্গে হাত মেলানোর পর পদত্যাগ করেন তিনি।

আলোকিত বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত