ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এই শহরে অভিবাসীদের কোনো জায়গা নেই : নিউইয়র্ক মেয়র

এই শহরে অভিবাসীদের কোনো জায়গা নেই : নিউইয়র্ক মেয়র

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অভিবাসীদের জন্য ‘কোনো জায়গা নেই’ বলে মন্তব্য করেছেন শহরটির মেয়র এরিক অ্যাডামস। স্থানীয় সময় গত রোববার তিনি মেক্সিকান সীমান্ত শহর এল পাসো সফরের সময় এই মন্তব্য করেন।

তিনি বলেন, আমেরিকার সবচেয়ে জনবহুল শহরে অভিবাসীদের বাসে করে পাঠানোর জন্য ‘নিউইয়র্কে কোনো জায়গা নেই’। গতকাল সোমবার এক প্রতিবেদনে তথ্যটি জানিয়েছে রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, এরিক অ্যাডামস একজন ডেমোক্র্যাট রাজনীতিক হলেও ডেমোক্র্যাটিক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনেরও সমালোচনা করেছেন তিনি। নিউইয়র্ক শহরের এই মেয়রের দাবি, যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে অভিবাসী সংকট সম্পর্কে ‘এখন কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ নেয়ার সময় এসেছে’।

রয়টার্স জানায়, অভিবাসী ইস্যুতে নিউইয়র্কের মেয়রের দক্ষিণ সীমান্তবর্তী কোনও শহরে সফর এক নজিরবিহীন ঘটনা। যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পরিচালিত অঙ্গরাজ্যগুলো অভিবাসীদের বাসে করে উত্তর নিউইয়র্কসহ অন্যান্য শহরে পাঠিয়ে থাকে। এটি নিউইয়র্কে আবাসন সংকট এবং শহরে গৃহহীনদের সমস্যাকে আরও বাড়িয়ে তুলেছে।

মূলত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিবাসন নীতির প্রতিবাদে রিপাবলিকান গভর্নররা বাসে করে অভিবাসনপ্রত্যাশীদের ডেমোক্র্যাট গভর্নরদের শহরে পাঠিয়ে থাকেন। রিপাবলিকানদের অভিযোগ, বাইডেনের নীতির কারণে বিভিন্ন দেশ থেকে অভিবাসনপ্রত্যাশীরা যুক্তরাষ্ট্রে পৌঁছানোর চেষ্টা করছেন।

এর আগে গত ডিসেম্বরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বাড়ির সামনে শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে ফেলে রেখে আসার ঘটনা ঘটেছিল। অবশ্য হোয়াইট হাউসের একজন মুখপাত্র তখন বিষয়টিকে ‘নিষ্ঠুর’ বলে আখ্যায়িত করেছিলেন।

রয়টার্স বলেছে, সীমান্ত শহর এল পাসোতে মেয়র এরিক অ্যাডামস এমন এক সময়ে সফর করলেন, যখন কয়েক দিন আগেই তিনি বলেছেন- নিউইয়র্কে অভিবাসীদের আগমনের কারণে শহরটি প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার খরচ হতে পারে। আর সেটিও এমন একসময়, যখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল এই শহরটি এরই মধ্যে বড় ধরনের বাজেট ঘাটতির সম্মুখীন হয়েছে।

উল্লেখ্য, সাম্প্রতিক মাসগুলোতে ফ্লোরিডা এবং টেক্সাসের রিপাবলিকান গভর্নররা যুক্তরাষ্ট্রে আশ্রয় পেতে ইচ্ছুক হাজার হাজার অভিবাসীকে নিউইয়র্ক, শিকাগো এবং ওয়াশিংটন ডিসিসহ ডেমোক্র্যাটিক রাজনীতিবিদদের পরিচালিত শহরগুলোতে পাঠিয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত